রবিবার, ০৫ মে, ২০২৪

Covid-19 India Update: Covid-19 India Update: দেশ গত ২৪ ঘণ্টায় ফের সামান্য বাড়ল করোনা সংক্রমণ! কমল মৃত্যুর সংখ্যা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৬, ২০২২, ১১:২০ এএম | আপডেট: জুন ৬, ২০২২, ০৫:২০ পিএম

Covid-19 India Update: Covid-19 India Update: দেশ গত ২৪ ঘণ্টায় ফের সামান্য বাড়ল করোনা সংক্রমণ! কমল মৃত্যুর সংখ্যা
দেশ গত ২৪ ঘণ্টায় ফের সামান্য বাড়ল করোনা সংক্রমণ! কমল মৃত্যুর সংখ্যা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সাম্প্রতিক দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে ক্রমশ। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার পথেই এগোচ্ছিল ভারত। প্রধানমন্ত্রী আগেই জানিয়েছেন, টিকাকরণের উপর আরও বেশি করে জোর দিতে হবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণই একমাত্র উপায়। কিন্তু এখনও দেশ থেকে সম্পূর্ণভাবে বিদায় নেয়নি করোনা। এর মধ্যেই দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। তাই বিশ্ববাসীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের বক্তব্য একটু অসতর্ক হলেই বিপদ বাড়তে পারে আবার।

ক্রমশ বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশের মধ্যে দিল্লি, মহারাষ্ট্রের পর কেরলে সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। দক্ষিণের এই রাজ্যে নতুন করে ফের বাড়তে শুরু করেছে করোনা। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে যে, তবে কি চতুর্থ ঢেউ আসছে? দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ফের বাড়ল। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১৮ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৪ হাজার ২৭০ জন। যা গতকালের থেকে ফের বেড়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৯ জনের। মৃতের সংখ্যাও গতকালের থেকে সামান্য কমেছে। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ১৫ জন। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার ৭০১ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু গত কিছু সময় ধরেই তা ফের বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় তা ফের অনেকটাই বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২৫ হাজার ৭৮২ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ২৪ হাজার ৫২ জন। আপাতত অ্যাকটিভ কেসের হার দাঁড়িয়েছে ০.০৬ শতাংশে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ৭৭৯ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ২৬ লক্ষ ৩০ হাজার ৮৫২ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১৯৪ কোটি ১২ লক্ষ ৮৭ হাজার জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ২ লক্ষ ৫৭ হাজার ১৮৭ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও।