রবিবার, ০৫ মে, ২০২৪

দেশের সার্বিক করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় কমল আক্রান্ত ও অ্যাকটিভ কেসের সংখ্যা

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১৫, ২০২২, ১১:২৯ এএম | আপডেট: মে ১৫, ২০২২, ০৬:০৪ পিএম

দেশের সার্বিক করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় কমল আক্রান্ত ও অ্যাকটিভ কেসের সংখ্যা
দেশের সার্বিক করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় কমল আক্রান্ত ও অ্যাকটিভ কেসের সংখ্যা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নতুন করে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত দেশে। দেশের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছিল। ক্রমশ কমতে শুরু করেছিল আক্রান্তের সংখ্যা। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার পথেই এগোচ্ছিল ভারত। এরই মাঝে নতুন করে দেশে করোনা সংক্রমণ বেড়ে চলেছে। আবার কখনও সামান্য কমছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সার্বিক করোনা পরিস্থিতি ও সংক্রমণ রুখতে প্রস্তুতি সম্পর্কে জানতে সম্প্রতি রাজ্যের সমস্ত মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, টিকাকরণের উপর আরও বেশি করে জোর দিতে হবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণই একমাত্র উপায়। তাই আগামীদিনে টিকাকরণ এবং বুস্টার ডোজের উপর আরও জোর দিতে হবে। তবে, দক্ষিণ কোরিয়া, চিনের মতো দেশে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা দেখা দিলেও, এদেশে ফের ধীরে ধীরে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার ইঙ্গিত দিচ্ছে। 

দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। কয়েকদিন ধরেই দেশের করোনা গ্রাফ নিম্নমুখী। এর ব্যতিক্রম হয়নি রবিবারও। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের করোনা গ্রাফে ফের উন্নতি হল। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৮৭ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৮৫৮ জন। যা গতকালের থেকে বেশ কিছুটা কম। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৩ জনের। মৃতের সংখ্যা গতকালের থেকে অতি সামান্য বেড়েছে। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ১১ জন। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার ২১৪ জন। 

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু গত কিছু সময় ধরেই তা বাড়ছে। তবে, গত ২৪ ঘণ্টায় তা স্বস্তি দিয়ে ফের কমল। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১৭ হাজার ৬৯২ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১৮ হাজার ৯৬ জন। আপাতত অ্যাকটিভ কেসের হার দাঁড়িয়েছে ০.০৪ শতাংশে। গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যাও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ৮৭৮ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ২৫ লক্ষ ৭৯ হাজার ৬৯৩ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১৯১ কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৮৬৪ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ১৫ লক্ষ ৫৮ হাজার ১১৯ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। দেশজুড়ে চলছে ১২-১৪ বছর বয়সিদের টিকাকরণ কর্মসূচি। পাশাপাশি সম্প্রতি ষাটোর্ধ্বদের জন্য ‘প্রিকশন ডোজ’ অর্থাৎ বুস্টার ডোজে ছাড়পত্র দিয়েছে সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।