রবিবার, ০৫ মে, ২০২৪

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে কমল করোনা আক্রান্তের সংখ্যা! নিম্নমুখী অ্যাকটিভ কেস

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২২, ১১:২৭ এএম | আপডেট: আগস্ট ২৬, ২০২২, ০৫:২৭ পিএম

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে কমল করোনা আক্রান্তের সংখ্যা! নিম্নমুখী অ্যাকটিভ কেস
গত ২৪ ঘণ্টায় দেশে কমল করোনা আক্রান্তের সংখ্যা! নিম্নমুখী অ্যাকটিভ কেস / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ টিকাকরণের উপর জোর দিয়ে ক্রমশ করোনার মহামারীর থেকে মুক্তির পথেই এগিয়ে চলেছে দেশ। কিন্তু এখনও লড়াই শেষ হয়নি। মাঝে আক্রান্তের সংখ্যা কমায় স্বস্তি মিললেও, সম্প্রতি ফের বেড়েছিল আক্রান্তের সংখ্যা। দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত। এই যেমন ব্রিহস্পতিবারের পর গত ২৪ ঘণ্টায় ফের সামান্য কমল করোনা আক্রান্তের সংখ্যা। ক্রমাগত টিকাকরণের উপর জোর দেওয়ায় ক্রমশ নিম্নমুখী অ্যাকটিভ কেস।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ২৫৬ জন। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার ৭২৫ জন। এদিকে, এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৭ হাজার ৫৫৬ জন। দিল্লিতে ওমিক্রনের নয়া প্রজাতির প্রকোপ বাড়তে শুরু করেছে। এই কারণেই দিল্লিতে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। ইতিমধ্যেই রাজধানী দিল্লিতে আবারও মাস্ক বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লির আপ সরকার। আবার মুম্বইয়েও বাড়ছে সংক্রমণ।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছে যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছে দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৯০ হাজার ৭০৭ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৯৪ হাজার ৪৭ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৭ লক্ষ ৭০ হাজার ৯১৩ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৬১ শতাংশ।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২১১ কোটি ১৩ লক্ষ ৯৪ হাজার ৬৩৯ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ৩১ লক্ষ ৬০ হাজার ২৯২ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।