বুধবার, ২২ মে, ২০২৪

ক্রমশ সুস্থতার পথে দেশ! গত ২৪ ঘণ্টায় আরও কমল করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ১১:২৯ এএম | আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ১১:৫৯ এএম

ক্রমশ সুস্থতার পথে দেশ! গত ২৪ ঘণ্টায় আরও কমল করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা
ক্রমশ সুস্থতার পথে দেশ! গত ২৪ ঘণ্টায় আরও কমল করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। ক্রমশ কমছে আক্রান্তের সংখ্যা। প্রতিদিন একটু একটু করে আক্রান্তের সংখ্যা কমার সঙ্গে সঙ্গে কমছে সক্রিয় রোগীর সংখ্যাও। পাশাপাশি নিম্নমুখী পজিটিভিটি রেটও। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার পথে ভারত। তবে, গত কয়েকদিন একটু একটু করে ফের বাড়ছিল আক্রান্তের সংখ্যা। তবে ফের করোনা গ্রাফে উন্নতি দেখা দেয়। গত ২৪ ঘণ্টায় দেশে ফের কমেছে আক্রান্তের সংখ্যা। পাশাপাশি কমেছে মৃত্যুর সংখ্যা ও অ্যাকটিভ রোগীর সংখ্যাও। এই মুহূর্তে করোনা থেকে মুক্তির দিকেই ধীরে ধীরে এগোচ্ছে দেশ। 

স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ২৭৩ জন। যা গতকালের তুলনায় কম। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১১ হাজার ৪৯৯ জন। কমেছে পজিটিভিটি রেট গত ২৪ ঘণ্টায়। এই মুহূর্তে দেশের দৈনিক পজিটিভিটি রেট ১ শতাংশে নেমেছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ২৪৩ জনের। মৃত্যুর সংখ্যাও গতকালের থেকে সামান্য কম। গতকাল দেশে করোনার মৃত্যু হয়েছিল ২৫৫ জনের। দেশে এখনও পর্যন্ত কোভিডের বলি ৫ লক্ষ ১৩ হাজার ৭২৪ জন।

এই মুহূর্তে যে সংখ্যাটা সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছে সেটা হল অ্যাকটিভ কেস। অ্যাকটিভ কেস আগের মতোই নিম্নমুখী। এই নিয়ে পরপর বেশ কয়েক সপ্তাহ কমল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টাতেও স্বস্তি দিয়ে অনেকটাই কমছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ১১ হাজার ৪৭২ জন। যা আগের দিনের থেকে কম। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২০ হাজার ৪৩৯ জন। দৈনিক আক্রান্তের তুলনায় দৈনিক সুস্থতার সংখ্যা অনেকটাই বেশি। যা অবশ্যই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২২ লক্ষ ৯০ হাজার ৯২১ জন। 

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, দেশে এখনও পর্যন্ত দেশে ১৭৭ কোটি ৪৪ লক্ষ ৮ হাজার ১২৯ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। সব মিলিয়ে দেশে করোনা গ্রাফ স্বস্তিজনক জায়গায় রয়েছে। এদিকে, সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় সব রাজ্যেই ধীরে ধীরে করোনাবিধি শিথিল করা হচ্ছে।