রবিবার, ০৫ মে, ২০২৪

Covid-19 India Update: চোখ রাঙাচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ১২ হাজার পার করল সংক্রমণ

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৬, ২০২২, ১১:২২ এএম | আপডেট: জুন ১৬, ২০২২, ০৫:২২ পিএম

Covid-19 India Update: চোখ রাঙাচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ১২ হাজার পার করল সংক্রমণ
চোখ রাঙাচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ১২ হাজার পার করল সংক্রমণ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও নতুন করে ভয় ধরাচ্ছে দেশের করোনা গ্রাফ। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার দিকেই এগোচ্ছিল ভারত। কিন্তু এখনও দেশ থেকে সম্পূর্ণভাবে বিদায় নেয়নি করোনা। এর মধ্যেই দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। ক্রমশ বেড়েই চলেছে সংক্রমণ। তাই বিশ্ববাসীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের বক্তব্য একটু অসতর্ক হলেই বিপদ বাড়তে পারে আবার। এদিকে, বেশ কয়েকদিন ধরে সংক্রমণ বাড়ার পর, মঙ্গলবার কিছুটা সংক্রমণ কমায়, স্বস্তি মিলেছিল। কিন্তু গত ২৪ ঘণ্টায় ফের তা লাফিয়ে বাড়ল। 

ক্রমশ বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশের মধ্যে দিল্লি, মহারাষ্ট্রের পর কেরলে সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। বিশেষ করে মহারাষ্ট্রের পরিস্থিতি বেশ খারাপ। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে যে, তবে কি চতুর্থ ঢেউ আসছে? দীর্ঘদিন পর আবারও দেশের করোনা গ্রাফ উদ্বেগের সৃষ্টি করেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা আবারও একধাক্কায় অনেকটাই বাড়ল। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১২ হাজার ২১৩ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৮২২ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১১ জনের। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ১৫। মৃতের সংখ্যা গত ২৪ ঘণ্টায় সামান্য কমেছে। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার ৮০৩ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু গত কিছু সময় ধরেই তা ফের দ্রুত গতিতে বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় তা ফের একধাক্কায় অনেকটাই বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫৮ হাজার ২১৫ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৫০ হাজার ৫৮৪ জন। আপাতত অ্যাকটিভ কেসের হার দাঁড়িয়েছে ০.১৩ শতাংশে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৭ হাজার ৬২৪ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ২৬ লক্ষ ৭৪ হাজার ৭১২ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১৯৫ কোটি ৬৭ লক্ষ ৩৭ হাজার ১৪ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ১৫ লক্ষ ২১ হাজার ৯৪২ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও।