রবিবার, ০৫ মে, ২০২৪

Covid-19 India Update: চোখ রাঙাচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ সামান্য কমলেও, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৯, ২০২২, ১১:৪১ এএম | আপডেট: জুন ১৯, ২০২২, ০৫:৪১ পিএম

Covid-19 India Update: চোখ রাঙাচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ সামান্য কমলেও, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস
চোখ রাঙাচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ সামান্য কমলেও, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও নতুন করে ভয় ধরাচ্ছে দেশের করোনা গ্রাফ। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার দিকেই এগোচ্ছিল ভারত। কিন্তু এখনও দেশ থেকে সম্পূর্ণভাবে বিদায় নেয়নি করোনা। এর মধ্যেই দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। ক্রমশ বেড়েই চলেছে সংক্রমণ। তাই বিশ্ববাসীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের বক্তব্য একটু অসতর্ক হলেই বিপদ বাড়তে পারে আবার। 

ক্রমশ বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশের মধ্যে দিল্লি, মহারাষ্ট্রের পর কেরলে সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। বিশেষ করে মহারাষ্ট্রের পরিস্থিতি বেশ খারাপ। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে যে, তবে কি চতুর্থ ঢেউ আসছে? দীর্ঘদিন পর আবারও দেশের করোনা গ্রাফ উদ্বেগের সৃষ্টি করেছে। শুধুমাত্র মহারাষ্ট্রের রাজ্যের প্রশাসনকে চিন্তায় রাখছে ৫-৬টি জেলা। শুধুমাত্র মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৪ হাজারের বেশি। অন্যদিকে, দিল্লির অবস্থাও ভালো নয়। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা সামান্য কমল। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১২ হাজার ৮৯৯ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৩ হাজার ২১৬ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা সামান্যই কমেছে। কমলেও, আক্রান্তের সংখ্যা ১৩ হাজারের কাছাকাছি রয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৫ জনের। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ২৩। মৃতের সংখ্যাও গত ২৪ ঘণ্টায় সামান্য কমেছে। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার ৮৫৫ জন। 

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু গত কিছু সময় ধরেই তা ফের দ্রুত গতিতে বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় তা ফের একধাক্কায় অনেকটাই বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৭২ হাজার ৪৭৪ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৬৮ হাজার ১০৮ জন। আপাতত অ্যাকটিভ কেসের হার দাঁড়িয়েছে ০.১৭ শতাংশে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৮ হাজার ৫১৮ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ২৬ লক্ষ ৯৯ হাজার ৩৬৩ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১৯৬ কোটি ১৪ লক্ষ ৮৮ হাজার ৮০৭ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ১৩ লক্ষ ২৪ হাজার ৫৯১ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও।