বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

Covid-19 India Update: উদ্বেগ বাড়াচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় ফের অনেকটাই বাড়ল সংক্রমণ, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ১১:২১ এএম | আপডেট: জুন ২৩, ২০২২, ১১:২১ এএম

Covid-19 India Update: উদ্বেগ বাড়াচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় ফের অনেকটাই বাড়ল সংক্রমণ, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস
উদ্বেগ বাড়াচ্ছে করোনা! দেশে গত ২৪ ঘণ্টায় ফের অনেকটাই বাড়ল সংক্রমণ, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও নতুন করে ভয় ধরাচ্ছে দেশের করোনা গ্রাফ। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার দিকেই এগোচ্ছিল ভারত। কিন্তু এখনও দেশ থেকে সম্পূর্ণভাবে বিদায় নেয়নি করোনা। এর মধ্যেই দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। বেশ কিছুদিন ধরে ক্রমশ বেড়েই যাচ্ছিল সংক্রমণ। তাই বিশ্ববাসীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের বক্তব্য একটু অসতর্ক হলেই বিপদ বাড়তে পারে আবার। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় অনেকটাই বাড়ল সংক্রমণ। 

বেশ কিছু দিন ধরে বেড়ে যাচ্ছিল করোনা আক্রান্তের সংখ্যা। বাড়তে বাড়তে তা ১৩ হাজারের গণ্ডি অতিক্রম করেছিল। পরে ফের তা ১২ হাজারে নামে। মাঝে তা ৯ হাজারে নামে। কিন্তু আবারও ১৩ হাজারের গণ্ডি অতিক্রম করল সংক্রমণ। দেশের মধ্যে দিল্লি, মহারাষ্ট্রের পর কেরলে সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। বিশেষ করে মহারাষ্ট্রের পরিস্থিতি বেশ খারাপ। এই পরিস্থিতিতে এও প্রশ্ন ওঠে যে, তবে কি চতুর্থ ঢেউ আসছে? দীর্ঘদিন পর আবারও দেশের করোনা গ্রাফ উদ্বেগের সৃষ্টি করেছে। শুধুমাত্র মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি চিন্তায় রেখেছে রাজ্যের প্রশাসনকে। অন্যদিকে, দিল্লির অবস্থাও ভালো নয়। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৩১৩ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজার ২৪৯ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৮ জনের। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ১৩। মৃতের সংখ্যা গত ২৪ ঘণ্টায় বেড়েছে। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার ৯৪১ জন। 

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু গত কিছু সময় ধরেই ঝড়ের গতিতে বেড়েই চলেছে অ্যাকটিভ কেস। গত ২৪ ঘণ্টায় তা ফের একধাক্কায় অনেকটাই বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৮৩ হাজার ৯৯০ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৮১ হাজার ৬৮৭ জন। আপাতত অ্যাকটিভ কেসের হার দাঁড়িয়েছে ০.১৯ শতাংশে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১০ হাজার ৯৭২ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ২৭ লক্ষ ৩৬ হাজার ২৭ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১৯৬ কোটি ৬২ লক্ষ ১১ হাজার ৯৭৩ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ১৪ লক্ষ ৯১ হাজার ৯৪১ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও।