বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে ফের অনেকটাই বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা! বেড়েছে অ্যাকটিভ কেসও

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ১১:২৫ এএম | আপডেট: আগস্ট ১৯, ২০২২, ০৫:২৫ পিএম

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে ফের অনেকটাই বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা! বেড়েছে অ্যাকটিভ কেসও
গত ২৪ ঘণ্টায় দেশে ফের অনেকটাই বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা! বেড়েছে অ্যাকটিভ কেসও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত। গতকাল দেশের করোনা সংক্রমণ ১০ হাজারের নিচেই ছিল। ধীরে ধীরে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ের দিকেই এগিয়ে যাচ্ছিল দেশ, এমনটাই মনে করা হচ্ছিল। গত ২ মাসের মধ্যে গত মঙ্গলবারই প্রথমবার দৈনিক আক্রান্তের সংখ্যা নামে ১০ হাজারের নিচে। কিন্তু সেই স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হল না। ফের বাড়ল আক্রান্তের সংখ্যা। ফের আক্রান্তের সংখ্যা ১০ হাজারের গণ্ডি অতিক্রম করল। এবার আক্রান্তের সংখ্যা ফের ১৫ হাজারের গণ্ডি ছুঁল। বাড়ল অ্যাকটিভ কেসের হারও। যা নতুন করে ফের উদ্বেগ বাড়াচ্ছে। এখনও কিছু কিছু রাজ্যের করোনার পরিসংখ্যান চিন্তায় রেখেছে। এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রতিটি রাজ্যকে বুস্টার ডোজ অভিযানে নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৭৫৪ জন। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজার ৬০৮ জন। গতকালের থেকে ফের বেড়েছে আক্রান্তের সংখ্যা। এদিকে, এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৭ হাজার ২৫৩ জন। দিল্লি, কেরলা মুম্বইয়ের করোনা পরিসংখ্যান নতুন করে চিন্তা বাড়াচ্ছে। দিল্লিতে ওমিক্রনের নয়া প্রজাতির প্রকোপ বাড়তে শুরু করেছে। এই কারণেই দিল্লিতে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। ইতিমধ্যেই রাজধানী দিল্লিতে আবারও মাস্ক বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লির আপ সরকার।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছে যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। তবে, গত ২৪ ঘণ্টায় বেড়েছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ১ হাজার ৮৩০ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ১ হাজার ৩৪৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৫ হাজার ২২০ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৬ লক্ষ ৮৫ হাজার ৫৩৫ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৫৮ শতাংশ।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২০৯ কোটি ২৭ লক্ষ ৩২ হাজার ৬০৪ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ৩১ লক্ষ ৫২ হাজার ৮৮২ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।