শনিবার, ০৪ মে, ২০২৪

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে সামান্য কমলেও, করোনা আক্রান্তের সংখ্যা এখনও ২০ হাজারের বেশি! মৃত ৪৭

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ১১:২৬ এএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৫:৩৫ পিএম

Covid-19 India Update: গত ২৪ ঘণ্টায় দেশে সামান্য কমলেও, করোনা আক্রান্তের সংখ্যা এখনও ২০ হাজারের বেশি! মৃত ৪৭
গত ২৪ ঘণ্টায় দেশে সামান্য কমলেও, করোনা আক্রান্তের সংখ্যা এখনও ২০ হাজারের বেশি! মৃত ৪৭ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা গ্রাফ ফের ঊর্ধ্বমুখী। গতকালের পর ফের একধাক্কায় অনেকটাই বাড়ল দেশের করোনা সংক্রমণ। গতকালই দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজারের গণ্ডি অতিক্রম করেছিল। সেই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। উদ্বেগও তাই ফের বেড়েছে। দেশের মধ্যে মহারাষ্ট্র কেরল, তামিলনাড়ু, কর্ণাটক-এর সংক্রমণের হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে, তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। এদিকে, মহারাষ্ট্রের পাশাপাশি দক্ষিণের রাজ্য কেরলেও করোনা পরিস্থিতি উদ্বেগজনক। কেন্দ্রের পক্ষ থেকে ইতিমধ্যেই প্রতিটি রাজ্যকে সংক্রমণ নিয়ে সতর্ক করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সামান্য কমেছে আক্রান্তের সংখ্যা। তবে, এখনও তা ২০ হাজারের বেশিই। 

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৪০৯ জন। গতকাল দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২০ হাজার ৫৭৭ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা সামান্য কমেছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৭ জনের। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৬ হাজার ২৫৮ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু বিগত কিছু সময় ধরেই ঝড়ের গতিতে বেড়েই যাচ্ছিল অ্যাকটিভ কেস। কমার নামই নিচ্ছিল না। তবে, কয়েকদিন ধরে ফের নিম্নমুখী অ্যাকটিভ কেস। গত ২৪ ঘণ্টায় ফের কমেছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৪৩ হাজার ৯৮৮ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৪৬ হাজার ৩২৩ জন। তবে, এই মুহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দেড় লাখের নীচে নামাটা অবশ্যই স্বস্তি দিচ্ছে। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৩ লক্ষ ৯ হাজার ৪৮৪ জন।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২০৩ কোটি ৬০ লক্ষ ৪৬ হাজার ৩০৭ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ৩৮ লক্ষ ৬৩ হাজার ৯৬০ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।