রবিবার, ০৫ মে, ২০২৪

‘প্রভু যিশুর আশীর্বাদ এবং দয়ায় করোনা কমেছে’! BF.12 আতঙ্কের মাঝে স্বাস্থ্যকর্তার মন্তব্যে বিতর্ক

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২, ১১:২৪ এএম | আপডেট: ডিসেম্বর ২২, ২০২২, ০৫:২৪ পিএম

‘প্রভু যিশুর আশীর্বাদ এবং দয়ায় করোনা কমেছে’! BF.12 আতঙ্কের মাঝে স্বাস্থ্যকর্তার মন্তব্যে বিতর্ক
‘প্রভু যিশুর আশীর্বাদ এবং দয়ায় করোনা কমেছে’! BF.12 আতঙ্কের মাঝে স্বাস্থ্যকর্তার মন্তব্যে বিতর্ক / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও ফিরে এল সেই করোনা আতঙ্ক। চিনে নতুন করে করোনা মাথাচাড়া দিয়ে উঠেছে। করোনার বাড়বাড়ন্ত নতুন চিনে আতঙ্ক সৃষ্টি করেছে। গত তিন বছরের তুলনায় সবথেকে ভয়ঙ্কর করোনা পরিস্থিতির সম্মুখীন হয়েছে চিন। বিশেষজ্ঞদের মতে, আগামী ৯০ দিনে চিনে করোনা আক্রান্তের সংখ্যা সর্বাধিক হতে পারে। আমেরিকার ইন্সটিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড এভিলিউশন নামে এক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী এপ্রিলে চিনে প্রায় ৩ লক্ষ মানুষের মৃত্যুর সম্ভবনা রয়েছে। তবে, শুধু চিনে নয়, অন্যান্য দেশেও ফের মাথাচাড়া দিয়ে উঠছে করোনা।

এদিকে, চিনে যখন এই পরিস্থিতি, ঠিক তখন ভারতেও ঢুকে পড়ল আতঙ্ক। ইতিমধ্যেই ভারতে ঢুকে পড়ল নয়া কোভিড ভ্যারিয়ান্ট। ভারতে হদিশ মিলল অতি সংক্রামক কোভিড ভ্যারিয়ান্ট BF.7-এর। জানা গিয়েছে, ভারতে ৪ জনের শরীরে এই নতুন প্রজাতির করোনার হদিশ মিলেছে। চলতি বছরের অক্টোবর মাসেই দেশে ঢুকে পড়েছিল এই করোনার এই নয়া স্ট্রেন। আবার কিছু বিশেষজ্ঞ দাবি করছেন যে, সেপ্টেম্বর মাসে প্রথম ওমিক্রনের নয়া এক ভ্যারিয়ান্ট প্রবেশ করেছিল ভারতে। 

কেন্দ্রের পক্ষ থেকে এই নয়া স্ট্রেনের সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। বিমানবন্দরে বিদেশ থেকে আগত যাত্রীদের র‍্যাপিড টেস্টের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। পাশাপাশি রাজ্যগুলিকেও সতর্ক করা হয়েছে। এই পরিস্থিতিতে তেলেঙ্গানার স্বাস্থ্যকর্তার মন্তব্যে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রের খবর, তেলেঙ্গানার স্বাস্থ্য অধিকর্তা জি শ্রীনিবাস রাওয়ের দাবি, ‘যিশুর দয়ায় কোভিড -১৯ (Covid-19 ) কমে গিয়েছে।’ স্বাস্থ্য কর্তার এই মন্তব্যের পরেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। চিন থেকে ছড়ানো করোনার নয়া প্রজাতি নিয়ে যখন গোটা বিশ্ব নতুন করে আতঙ্কিত, সেই সময় একজন স্বাস্থ্য কর্তার এই দাবিতে তোলপাড় শুরু হয়েছে স্বাভাবিকভাবেই।

এদিকে, এখনও পর্যন্ত ভারতে চারজনের শরীরে মিলেছে করোনার নয়া প্রজাতির অস্তিত্ব। এঁদের মধ্যে দুজন ওড়িশার এবং দুজন গুজরাটের বাসিন্দা। জন বহুল স্থানে ফের একবার মাস্ক পরার নির্দেশিকা জারি হয়েছে। এই আবহে, তেলতঙ্গানার স্বাস্থ্য অধিকর্তা জি শ্রীনিবাস রাওয়ের বিতর্কিত মন্তব্য। সর্বভারতীয় সংবাদ সংস্থা দূত্রে দাবি, করোনার বিরুদ্ধে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের লড়াইকেও গুরুত্ব দেননি তিনি। বুধবার, এক অনুষ্ঠানে ওই স্বাস্থ্য কর্তা বলেন, ‘আমাদের কাজের জন্য নয়, প্রভু যিশুর আশীর্বাদ এবং দয়ায় আমরা করোনাকে পরাজিত করতে পারি।’

 সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, তিনি আরও বলেন, ‘খ্রীষ্ট ধর্মের কারণেই ভারত রক্ষা পেয়েছে’। তেলঙ্গানার স্বাস্থ্য কর্তার এমন মন্তব্যের সমালোচনা করেছে সে রাজ্যে বিরোধী রাজনৈতিক দল বিজেপি। পদ্ম শিবিরের নেতা কৃষ্ণ সাগর রাওয়ের মতে, ‘স্বাস্থ্য অধিকর্তার থেকে এই ধরনের মন্তব্য আশা করা যায় না।’

অন্যদিকে, করোনা পরিস্থিতি নিয়ে, বুধবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেন, ‘করোনা এখনও শেষ হয়নি। সতর্ক থাকতে এবং নজরদারি জোরদার করতে সংস্লিষ্ট কর্তৃপক্ষগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।’ করোনা নিয়ন্ত্রণে সকলের টিকাকরণ এবং বুস্টার ডোজ নেওয়ার বিষয়েও ফের একবার গুরুত্ব দিয়েছেন কেন্দ্র। বুধবার, করোনা পরিস্থিতি নিয়ে উচ্চপর্যারে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। করোনার নতুন ভ্যারিয়ান্ট চিহ্নিত করার জন্য কেন্দ্র এবং রাজ্যগুলিকেও বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।