শনিবার, ০৪ মে, ২০২৪

Covid-19 India Update: বড় স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা! নিম্নমুখী অ্যাকটিভ কেস

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২, ১১:১৮ এএম | আপডেট: আগস্ট ২৩, ২০২২, ০৫:১৮ পিএম

Covid-19 India Update: বড় স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা! নিম্নমুখী অ্যাকটিভ কেস
বড় স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা! নিম্নমুখী অ্যাকটিভ কেস / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ টিকাকরণের উপর জোর দিয়ে ক্রমশ করোনার মহামারীর থেকে মুক্তির পথেই এগিয়ে চলেছে দেশ। ফের কমেছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা। ধীরে ধীরে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ের দিকেই এগিয়ে যাচ্ছে দেশ। মাঝে আক্রান্তের সংখ্যা ১৫ হাজারের গণ্ডি ছুঁলেও, আবারও স্বস্তি মিলেছে। এবার আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে। সেই সঙ্গে ক্রমশ কমছে অ্যাকটিভ কেসের সংখ্যাও। ফের ৯ হাজারের নিচে নেমেছে আক্রান্তের সংখ্যা। সব মিলিয়ে এই মুহূর্তে দেশের করোনা গ্রাফ বেশ স্বস্তি দিচ্ছে।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫৮৬ জন। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ৫৩১ জন। এদিকে, এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৭ হাজার ৪১৬ জন।

এতদিন সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছে যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছে দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। গত রবিবারই তা ১ লাখের নিচে নামে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৯৬ হাজার ৫০৬ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৯৭ হাজার ৬৪৮ জন। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৭ লক্ষ ৩৩ হাজার ৬২৪ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৫৯ শতাংশ।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২১০ কোটি ৩১ লক্ষ ৬৫ হাজার ৭০৩ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ২৯ লক্ষ ২৫ হাজার ৩৪২ জনের। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও। এছাড়াও সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।