শুক্রবার, ১৭ মে, ২০২৪

৭৫ বছরের বাবা, মায়ের বয়স ৭০! বিয়ের ৫৪ বছর পরে প্রথম সন্তানের জন্ম দিলেন এই দম্পতি

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০৮:৪২ পিএম | আপডেট: আগস্ট ১১, ২০২২, ০৪:৫৫ এএম

৭৫ বছরের বাবা, মায়ের বয়স ৭০! বিয়ের ৫৪ বছর পরে প্রথম সন্তানের জন্ম দিলেন এই দম্পতি
৭৫ বছরের বাবা, মায়ের বয়স ৭০! বিয়ের ৫৪ বছর পরে প্রথম সন্তানের জন্ম দিলেন এই দম্পতি / প্রতীকী ছবি

বাবার বয়স ৭৫ বছর আর মায়ের ৭০। আর এই বয়সে প্রথম সন্তানের জন্ম দিলেন সত্তরোর্ধ্ব এই দম্পতি। বিয়ের ৫৪ বছর পর তাঁদের কোল আলো করে এল প্রথম সন্তান। আইভিএফ পদ্ধতিতে এক ফুটফুটে  পুত্র সন্তানের জন্ম দিলেন দম্পত্তি। শুনতে অবাক লাগলেও ঠিক এমনটাই ঘটেছে রাজস্থানে।

রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনুর বাসিন্দা ৭৫ বছর বয়সি গোপীচাঁদ সিংহ। স্ত্রী চন্দ্রাবতী দেবীর বয়স ৭০ বছর। বিয়ের ৫৪ বছর পেরিয়ে গেলেও তাঁদের কোনও সন্তান ছিল না। গোপীচাঁদ ছিলেন ভারতীয় সেনাবাহিনীর এক সৈনিক। বাংলাদেশ যুদ্ধের সময় গুলিবিদ্ধ হন তিনি। এরপর বহু চেষ্টার পরেও তাঁর পক্ষে আর সন্তানধারণ করা সম্ভব হয়নি।

এর পর আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন সত্তরোর্ধ্ব ওই দম্পতি। বছর দেড়েক আগে আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে আসেন ওই দম্পত্তি৷ এর আগে বার দুয়েক আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টা করেছিলেন তাঁরা। কিন্তু সেই চেষ্টা সফল হয়নি। অবশেষে ন‍‍`মাস আগে তৃতীয় বারের চেষ্টা সফল হয়৷ সব বাধা পেরিয়ে শেষমেশ গর্ভধারণ করতে সক্ষম হন চন্দ্রাবতী।

যদিও গর্ভবতী হলেও চন্দ্রাবতী সন্তানের ঠিক মতো জন্ম দিতে পারবেন কিনা তা নিয়ে চিন্তায় ছিলেন চিকিৎসরা। কারণ তাঁর বয়স ছিল ৭০-এর কাছাকাছি। এই বয়সে শরীর এতটা ধকল নিতে পারবে কি না তা-ই ছিল চিন্তার বিষয়। তবে শেষ পর্যন্ত ঠিক ভালোভাবে সন্তাব প্রসব করেন। চিকিৎসকরা জানিয়েছেন, সুস্থ-স্বাভাবিক এক পুত্র সন্তানের জন্ম দেন ওই মহিলা। প্রসবের পর মা ও সন্তান দু’জনেই সুস্থ রয়েছেন।

উল্লেখ্য, আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণ নিয়ে ইতিমধ্যেই সংসদের তরফে আইন পাশ হয়েছে। যেখানে বলা হয়েছে, ৫০ বছর বয়স পেরিয়ে গেলে আর আইভিএফ পদ্ধতিতে সন্তানধারন করা যাবে না। ২০২২-এর জুন মাসে থেকে কার্যকর হয়েছে সেই আইন। ফলে ভবিষ্যতে রাজস্থানের এই ঘটনার মতো কিছু ঘটার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।