রবিবার, ০৫ মে, ২০২৪

বাজারে আসছে ভারত বায়েটেকের করোনার নেজাল ভ্যাকসিন! দাম কতো? কবে থেকে মিলবে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০৫:২৪ পিএম | আপডেট: ডিসেম্বর ২৭, ২০২২, ১১:২৭ পিএম

বাজারে আসছে ভারত বায়েটেকের করোনার নেজাল ভ্যাকসিন! দাম কতো? কবে থেকে মিলবে?
বাজারে আসছে ভারত বায়েটেকের করোনার নেজাল ভ্যাকসিন! দাম কতো? কবে থেকে মিলবে?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের একবার গোটা বিশ্বে ছেয়েছে করোনা আতঙ্ক। ভারতেও ইতিমধ্যেই প্রবেশ করেছে আতঙ্ক সৃষ্টি করা করোনার নয়া ভ্যারিয়্যান্ট BF.7। এই উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই স্বস্তির খবর, বাজারে আসতে চলেছে ভারত বায়োটেকের করোনার নেজাল ভ্যাকসিন। অর্থাৎ আরও ছুঁচ ফোটানোর আতঙ্কে আর ভুগতে হবে না। নাকে মাত্র কয়েক ফোঁটা ভ্যাকসিন পড়লেই শরীরে তৈরি হবে করোনার সঙ্গে লড়াই করার ক্ষমতা। বিনা পয়সায় পাওয়া গিয়েছিল করোনার ভ্যাকসিন। তবে, এই নেজাল ভ্যাকসিন কিনতে কত দাম পড়বে কত? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সকলের মনে।

উল্লেখ্য, এই ভ্যাকসিনটি তৈরি করেছে ভারত বায়োটেক। এবার এই ভ্যাকসিনের দাম এবং কবে থেকে মিলবে জেনে নেওয়া যাক। জানা গিয়েছে, ভারত বায়োটেকের নেজাল ভ্যাকসিন iNCOVACC এর দাম বেসরকারি হাসপাতালে পড়বে ৮০০ টাকা। এর সঙ্গে আবার ৫ শতাংশ জিএসটি যুক্ত হবে। এর ফলে সব মিলিয়ে ভ্যাকসিনটির দাম পড়বে ৮৪০ টাকা। এখানেই শেষ নয় খরচ। আরও খরচ রয়েছে এর সঙ্গে। ভ্যাকসিন দেওয়ার খরচও নেবে বেসরকারি হাসপাতাল। এই ভ্যাকসিন দেওয়ার খরচ হিসেবে বেসরকারি হাসপাতাল নিতে পারে সর্বোচ্চ ১৫০ টাকা। কাজেই সব মিলিয়ে খরচ পড়তে পারে ১০০০ টাকা।

জানা গিয়েছে, রাজ্যগুলি এই ভ্যাকসিন কিনতে পারবে ৩২৫ টাকায়। কো-উইন অ্যাপে এই টিকা বুক করা যাবে। আগে যারা করোনার ভ্যাকসিন কোভ্যাকসিন এবং কোভিশিল্ড নিয়েছেন তাঁরা যেমন এই নেজাল ভ্যাকসিন নিতে পারেন, তেমনই যারা এখনও ভ্যাকসিন এখনও নেননি, তাঁরাও এই নেজাল ভ্যাকসিনের ২ টি ডোজ নিতে পারবেন। আর সব ঠিক থাকলে, নতুন বছরে জানুয়ারির শেষের দিকেও বাজারে এসে যাবে এই নেজাল ভ্যাকসিন।

প্রসঙ্গত, ঝড়ের গতিতে চিনে ছড়াতে শুরু করেছে করোনা। এর মধ্যে ওমিক্রনের নয়া ভ্যারিয়্যান্ট BF.7-এর প্রকোপ সবথেকে বেশি। ইতিমধ্যেই ভারতেও এই নয়া প্রজাতির ভাইরাস প্রবেশ করেছে। তাই স্বাভাবিকভাবেই বেড়েছে আতঙ্ক এবং উদ্বেগ। এর জন্যই সতর্ক কেন্দ্র। ইতিমধ্যেই দেশের প্রতিটি রাজ্যে নানা সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া শুরু হয়ে গিয়েছে। মুখে মাস্ক, ভিড় এড়িয়ে চলা-সহ করোনার ক্ষেত্রে যেসব সতর্কতা ছিল তা ফের মেনে চলতে বলা হয়েছে। পাশাপাশি এরকম এক পরিস্থিতিতে যেসব মানুষ খুব সহজেই করোনায় আক্রান্ত হতে পারেন তাঁদের টিকা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।