মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

এবার খোলা বাজারে মিলবে করোনার এই দুই টিকা! শর্তসাপেক্ষে অনুমতি, দাম কী হবে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২, ০৫:০৮ পিএম | আপডেট: জানুয়ারি ২৭, ২০২২, ১১:৩০ পিএম

এবার খোলা বাজারে মিলবে করোনার এই দুই টিকা! শর্তসাপেক্ষে অনুমতি, দাম কী হবে?
এবার খোলা বাজারে মিলবে করোনার এই দুই টিকা! শর্তসাপেক্ষে অনুমতি, দাম কী হবে?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল বৃহস্পতিবার করোনার টিকা কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন-কে শর্তসাপেক্ষে বাজারে আনার অনুমোদন দিয়েছে। এর আগের একটি রিপোর্টে বলা হয়েছিল যে, দাম নির্ধারণের পরে DCGI এই দুই করোনার ভ্যাকসিনকে নিয়মিত বাজারে আনার অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। 


সূত্র মারফত জানা গেছে যে, কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন-এর দাম প্রতি ডোজ ২৭৫ টাকা এবং অতিরিক্ত পরিষেবা চার্জ ১৫০ টাকার মধ্যে সীমাবদ্ধ করা হতে পারে। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি- কে (এনপিপিএ) ভ্যাকসিনগুলির সাশ্রয়ী দাম নির্ধারণের বিষয়ে কাজ শুরু করার নির্দেশও ইতিমধ্যেই দেওয়া হয়েছে। সূত্রের খবর, বলা হয়েছিল, টিকার দাম যেন সাধারণের আয়ত্তের মধ্যে থাকে।


উল্লেখ্য, এখনও পর্যন্ত, কোভ্যাক্সিন-এর দাম প্রতি ডোজ ১,২০০ টাকা এবং বেসরকারি জায়গায় কোভিশিল্ড-এর দাম ৭৮০ টাকা। এর সঙ্গে রয়েছে ১৫০ টাকা সার্ভিস চার্জ। দুটি ভ্যাকসিনই শুধুমাত্র দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত।


যদিও সাধারণ ওষুধের দোকানে ভ্যাকসিন পাওয়া যাবে না বলেও জানা গিয়েছে। বেসরকারী হাসপাতাল এবং ক্লিনিকগুলি এই ভ্যাকসিন কিনতে এবং টিকাকরণ করতে সক্ষম হবে। প্রতি ছয় মাস অন্তর DCGI-তে ভ্যাকসিনেশনের তথ্য জমা দিতে হবে পাশাপাশি কো- উইন অ্যাপেও সেই তথ্য আপডেট করতে হবে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের, কোভিড-১৯ বিষয়ক একটি বিশেষজ্ঞ কমিটি ১৯ জানুয়ারী কিছু শর্ত সাপেক্ষে প্রাপ্তবয়স্ক মানুষের ব্যবহারের জন্য কোভিড ভ্যাকসিন  কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন-কে নিয়মিত বাজারে বিক্রির অনুমোদন দেওয়ার সুপারিশ করে।