বুধবার, ০৮ মে, ২০২৪

বাড়ল অপেক্ষার মেয়াদ! সর্বোচ্চ আদালতে পিছিয়ে গেল DA মামলার শুনানি

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০২:৪৪ পিএম | আপডেট: ডিসেম্বর ১৪, ২০২২, ০৮:৪৪ পিএম

বাড়ল অপেক্ষার মেয়াদ! সর্বোচ্চ আদালতে পিছিয়ে গেল DA মামলার শুনানি
বাড়ল অপেক্ষার মেয়াদ! সর্বোচ্চ আদালতে পিছিয়ে গেল DA মামলার শুনানি

ডিএ মামলার শুনানিতে কী রায় দেয় আদালত সেদিকেই তাকিয়ে ছিল গোটা রাজ্য। এমনকি ক্রমেই বাড়ছিল উত্তেজনা। তবে কোন রকম জল্পনার নিরসন না ঘটিয়ে বাড়লো অপেক্ষার মেয়াদ। পিছিয়ে গেল দিয়ে মামলার শুনানি। বুধবার সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি হওয়ার কথা থাকলেও আদালতের তরফে জানানো হয় আজ ডিএ মামলার শুনানি হচ্ছে না। জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে এই মামলার শুনানি হবে।

এত দিন ডিএ সংক্রান্ত মামলাটি শুনছিল বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং হৃষিকেশ রায়ের বেঞ্চ। কিন্তু পরে বেঞ্চ পুনর্গঠিত হয়। বিচারপতি দত্ত এবং রায় মামলাটি শুনবেন বলে শীর্ষ আদালতের তরফে জানানো হয়। জানা গিয়েছে, এদিন বিচারপতি দীপঙ্কর দত্ত এবং হৃষিকেশ রায়ের বেঞ্চে মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু বেঞ্চ থেকে সরে দাঁড়ান কিছু দিন আগেই সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে যোগ দেওয়া দীপঙ্কর দত্ত। ফলে নতুন করে বেঞ্চ পুনগর্ঠিত না হওয়া পর্যন্ত মামলাটির শুনানি স্থগিত থাকবে।

প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে ডিএ মামলা চলছে। নিজেদের হকের দাবি চেয়ে কখনও হাই কোর্টে তো কখনও সুপ্রিম কোর্টে ঘুরছেন সরকারি কর্মচারীরা। চলতি বছরের ২০ মে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। যে সময়সীমার মধ্যে বকেয়া মেটানোর পথে হাঁটেনি রাজ্য সরকার। হাই কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করা হয়। ২২ সেপ্টেম্বর সেটাও খারিজ করে দিয়েছিল হাই কোর্ট।

প্রাথমিকভাবে রাজ্য সরকারের তরফে শীর্ষ আদালতে যে স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয়েছিল, সেই মামলা শুনেছিল বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চ। গত ২৮ নভেম্বর ও ৫ ডিসেম্বর ওই বেঞ্চেই শুনানি হয়েছিল।এর আগে গত ৫ ডিসেম্বর যখন ডিএ মামলাটি সুপ্রিম কোর্টে উঠেছিল, তখন শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল, সবপক্ষকে লিখিত আকারে সংক্ষিপ্তভাবে নিজেদের বক্তব্য পেশ করতে হবে।