সোমবার, ১৩ মে, ২০২৪

ক্রমশ বাড়ছে উদ্বেগ! দেশে প্রথম মহিলা মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলল দিল্লিতে

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৪, ২০২২, ১১:০১ এএম | আপডেট: আগস্ট ৪, ২০২২, ০৫:০১ পিএম

ক্রমশ বাড়ছে উদ্বেগ! দেশে প্রথম মহিলা মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলল দিল্লিতে
ক্রমশ বাড়ছে উদ্বেগ! দেশে প্রথম মহিলা মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলল দিল্লিতে / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস। ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। একের পর এক আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগো বেড়ে চলেছে। আবার বাড়ল মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। এবার এক মহিলার শরীরে মিলল এই ভাইরাস। ৩০ বছরের এক নাইজেরিয়ান মহিলা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন বলেই খবর। এই মহিলা এক মাসেরও বেশি সময় ধরে দিল্লিতে রয়েছেন বলেই জানা গিয়েছে। 

বুধবারই ওই মহিলার নমুনা পরীক্ষার ফল পজিটিভ আসায় রাজধানীতে ছড়িয়ে আতঙ্ক। এই নিয়ে রাজধানী দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৪। এর পাশাপাশি দেশে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে যে, গোটা বিশ্বে যেভাবে মাঙ্কিপক্স আক্রান্তের ঘটনা সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে আক্রান্তের মধ্যে বেশিরভাগই পুরুষ। তবে খুব অল্প সংখ্যায় নারী এবং শিশুদের মধ্যেই মাঙ্কিপক্সের সংক্রমণ লক্ষ করা গেছে। যা নিয়ে ক্রমশ চিন্তা বেড়ে চলেছে। 

এদিকে, দিল্লি স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত ২১ দিনে ওই মহিলার কোনও বিদেশ ভ্রমণের ইতিহাস নেই। তার পরেও কীভাবে ওই মহিলা আক্রান্ত হলেন, তাই খতিয়ে দেখা হচ্ছে। অন্যদিকে, এখনও পর্যন্ত কেরালা থেকে রিপোর্ট করা ৫ টি ক্ষেত্রেই বিদেশ ভ্রমণের ঘটনা আছে। মহিলা ছাড়াও রাজধানীতে আরও এক মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। এই দুজনকেই লোক নায়ক হাসপাতালে ভরতি করা হয়েছে। 

তবে, জানা গিয়েছে, এখনও পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত ৪ নাইজেরিয়ানের মধ্যে পারস্পরিক কোনও যোগাযোগ নেই বলেই জানা গিয়েছে। এই ৪ জনই এক মাসের বেশি সময় দিল্লির বিভিন্ন এলাকায় বাস করেছেন। এদের মধ্যে তিনজনই মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য দফতর জানিয়েছে। আর অপরজনের মধ্যে একইরকম উপসর্গ দেখা দিয়েছে। লোক নায়ক হাসপাতালের এক সিনিয়র চিকিৎসক জানিয়েছেন, ‘চারজনের মধ্যেই জ্বর, ফুসকুড়ি, মুখ ও উরুতে আলসারের মত উপসর্গ দেখা গেছে।’

রবিবার এবং চলতি সপ্তাহের সোমবারই দিল্লির লোক নায়ক হাসপাতালে ভরতি হওয়া নাইজেরিয়ার তিন নাগরিকের মধ্যে দুজনের শরীরে পাওয়া গিয়েছে মাঙ্কিপক্স ভাইরাস। এদিকে, আজই দিল্লইতে মাঙ্কিপক্স আক্রান্ত প্রথম ব্যক্তিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্ত দুই নাইজেরিয়ান ব্যক্তি রেস্তরাঁয় কাজ করেন। 

কেন্দ্র সরকার এই ভাইরাসের সংক্রমণ রোধে আরও তৎপর হয়েছে। ইতিমধ্যেই মাঙ্কিপক্স মোকাবিলায় টাস্ক ফোর্স গঠন করেছে কেন্দ্রের সরকার। জানা গিয়েছে, দেশজুড়ে মাঙ্কিপক্স ছড়িয়েছে কিনা, তা নির্ধারণে দেশের সেন্টারগুলি কীভাবে কাজ করছে, এই রোগ মোকাবিলায় কতোটা তৈরি দেশ, তা খতিয়ে দেখবে এই টাস্ক ফোর্স। এই টাস্ক ফোর্সের নেতৃত্ব দেবেন নীতি আয়োগের আধিকারিক ড. ভিকে পল। এই টাস্কফোর্সে স্বাস্থ্য মন্ত্রক, ফার্মাসিউটিক্যাল এবং বায়োটেকনোলজি বিভাগের সচিবদের রাখা হয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স ভাইরাস। এই পরিস্থিতিতে প্রথম থেকেই সতর্ক ছিল ভারত। কিন্তু, শেষ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ ঠেকানো যায়নি।