বুধবার, ২২ মে, ২০২৪

রাইসিনার দৌড়ে এগিয়ে এনডিএ-র পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু! কত ভোট তাঁর ঝুলিতে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ০৫:৩০ পিএম | আপডেট: জুলাই ২১, ২০২২, ১১:৩৩ পিএম

রাইসিনার দৌড়ে এগিয়ে এনডিএ-র পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু! কত ভোট তাঁর ঝুলিতে?
রাইসিনার দৌড়ে এগিয়ে এনডিএ-র পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু! কত ভোট তাঁর ঝুলিতে?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রামনাথ কোবিন্দের মেয়াদ সম্পূর্ণ হয়েছে। ইতিমধ্যেই রাইসিনা হিলে দেশের নয়া রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়াও সারা। আজই কিছু সময়ের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে দ্রৌপদী না যশবন্ত! শেষ হাসি কে হাসবেন? গত সোমবারই সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সংসদে ও বিভিন্ন রাজ্যের বিধানসভায় ভোটদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আজই নির্বাচনের ফলপ্রকাশ। লড়াই এনডিএ প্রার্থী, আদিবাসী সপ্রদায়ভুক্ত তথা ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু বনাম বিরোধী প্রার্থী প্রাক্তন আমলা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার মধ্যে। তবে, আগাম হিসেব তো ছিলই। আর সেই হিসেব অনুযায়ী এই দৌড়ে অনেকটাই এগিয়ে ছিলেন ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। 

দেশের নয়া রাষ্ট্রপতি নির্বাচনের গণনা চলাকালীন প্রথম রাউন্ডেই দেখা গেল, আগে করা সেই হিসেব মিলে যেতে চলেছে। বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে পিছনে ফেলে এগিয়ে গেছেন দ্রৌপদী মুর্মু। এখনও পর্যন্ত যা হিসেব, তাতে দেখা গিয়েছে,  প্রথম রাউন্ডে দ্রৌপদীর প্রাপ্ত ভোট ৫৪০, যার ভোটমূল্য মোট ৩ লক্ষ ৭৮ হাজার। আর যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮ টি ভোট। এদিকে, ওয়াকিবহাল মহলের মতে, পরবর্তী রাউন্ডগুলিতে এই ব্যবধান মেটা প্রায় অসম্ভব। তাই দেশের শীর্ষ সাংবিধানিক পদে দ্রৌপদী মুর্মুর বসা শুধুই সময়ের অপেক্ষা।  

প্রথম রাউন্ডের গণনার ফল প্রকাশিত হয়েছে। গণনা শেষে এগিয়ে রয়েছেন দ্রৌপদী মুর্মু। প্রথম রাউন্ডের শেষে দ্রৌপদীর প্রাপ্ত ভোট ৫৪০, অন্যদিকে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা ২০৮টি ভোট পেয়েছেন। দ্রৌপদীর প্রাপ্ত ভোটের মূল্য ৩ লক্ষ ৭৮ হাজার। আর যশবন্তের প্রাপ্ত ভোটের মূল্য ১ লক্ষ ৪৫ হাজার ৬০০। অর্থাৎ প্রথম রাউন্ডের ফলেই এটা পরিষ্কার যে, ব্যবধানটা অনেক বড়।  হিসেব অনুযায়ী, দ্রৌপদী মুর্মুর রাষ্ট্রপতি হওয়া নিশ্চিত। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পরে তিনিই প্রথম আদিবাসী মহিলা হিসেবে দেশের শীর্ষ সাংবিধানিক পদে বসবেন। দেশের নয়া রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই, কারণ ২৪ জুলাই-ই রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হওয়ার কথা। 

উল্লেখ্য, দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সোমবার সংসদ ভবন-সহ ৩১ টি স্থানে এবং রাজ্য বিধানসভাগুলির মধ্যে ৩০টি কেন্দ্র জুড়ে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। লোকসভা ও রাজ্যসভা উভয়েরই সাংসদ, মনোনীত সাংসদ ছাড়া পাশাপাশি রাজ্যের বিধানসভার বিধায়করা রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন। ৭৭৬ জন সাংসদ এবং ৪০৩৩ জন নির্বাচিত বিধায়ক নিয়ে মোট ৪৮০৯ জন নির্বাচক নির্বাচনে ভোট দেওয়ার অধিকারী। যদিও মনোনীত সাংসদ এবং বিধায়ক এবং আইন পরিষদের সদস্যরা নন।