মঙ্গলবার, ২১ মে, ২০২৪

রাষ্ট্রপতি পদে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু, শপথবাক্য পাঠ করালেন দেশের প্রধান বিচারপতি

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২, ১১:৩৫ এএম | আপডেট: জুলাই ২৫, ২০২২, ০৫:৪৫ পিএম

রাষ্ট্রপতি পদে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু, শপথবাক্য পাঠ করালেন দেশের প্রধান বিচারপতি
রাষ্ট্রপতি পদে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু, শপথবাক্য পাঠ করালেন দেশের প্রধান বিচারপতি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারতের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। আজ সংসদের সেন্ট্রাল হলে তাঁকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি এন ভি রামানা। দেশের প্রথম আদিবাসী হিসেবে দেশের শীর্ষ সাংবিধানিক পদে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। এদিন রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার আগে সকালে রাজঘাটে গিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন দেশের নয়া রাষ্ট্রপতি। পাশাপাশি এদিন দেশের সদ্য প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও দেখা করেন দ্রৌপদী মুর্মু। 

এদিন দ্রৌপদী মুর্মুর শপথবাক্য পাঠের সময় তিনি কী ধরনের শাড়ি পড়বেন তা নিয়ে প্রথম থেকেই চর্চা ছিল। জল্পনা ছিল যে, রাষ্ট্রপতি পদে শপথ নেওয়ার সময় দেশের প্রথম আদিবাসী মহিলা, বছর চৌষট্টির দ্রৌপদী সনাতনী সাঁওতালি শাড়িকেই সম্ভবত বেছে নেবেন। উল্লেখ্য, এমনই একটি শাড়ি নিয়ে শনিবারই দিল্লি উড়ে গিয়েছিলেন দ্রৌপদীর ভাইয়ের স্ত্রী সুকরি টুডু। কিন্তু জল্পনা থাকলেও তেমনটা এদিন দেখা গেল না।

এর আগে দ্রৌপদীর ভাইয়ের স্ত্রী সুকরি টুডু জানিয়েছিলেন যে, ‘দিদির জন্য আমি সাঁওতালদের ঐতিহ্যবাহী শাড়ি নিয়ে যাচ্ছি। আশা করছি শপথ অনুষ্ঠানে দিদি এই শাড়িই পড়বেন। তবে, এদিন দ্রৌপদীর পরনে ছিল তেরঙ্গা শাড়ি। উল্লেখ্য, দ্রৌপদী মুর্মু দেশের প্রথম রাষ্ট্রপতি, যিনি স্বাধীন ভারতে জন্মগ্রহণ করেছেন। 

এদিন শপথ গ্রহণের সময় প্রথা অনুযায়ী তাঁকে ২১ বার বন্দুকের তোপ দিয়ে সম্মান প্রদর্শন করা হয়। এদিন দ্রৌপদী মুর্মুর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে বিপুল ভোটে হারিয়ে দেশের ১৫ তম তথা প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হয়েছেন দ্রৌপদী মুর্মু।