রবিবার, ১৯ মে, ২০২৪

শেষ হাসি হাসলেন দ্রৌপদী মুর্মুই! রাইসিনার সিংহাসনে দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ০৮:৪৭ পিএম | আপডেট: জুলাই ২২, ২০২২, ০২:৪৭ এএম

শেষ হাসি হাসলেন দ্রৌপদী মুর্মুই! রাইসিনার সিংহাসনে দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি
শেষ হাসি হাসলেন দ্রৌপদী মুর্মুই! রাইসিনার সিংহাসনে দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রামনাথ কোবিন্দের মেয়াদ সম্পূর্ণ হয়েছে। ইতিমধ্যেই রাইসিনা হিলে দেশের নয়া রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়াও সারা। আর আজ ছিল নির্বাচনের ফল ঘোষণা। লড়াই ছিল লড়াই এনডিএ প্রার্থী, আদিবাসী সপ্রদায়ভুক্ত তথা ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু বনাম বিরোধী প্রার্থী প্রাক্তন আমলা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার মধ্যে। তবে, আগাম হিসেব তো ছিলই। আর সেই হিসেব অনুযায়ী এই দৌড়ে অনেকটাই এগিয়ে ছিলেন ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। এদিন গণনার প্রথম রাউন্ডের ফল সামনে আসতেই দেখা গিয়েছিল অনেকটাই এগিয়ে দ্রৌপদী মুর্মু। তাঁর দেশের নয়া রাষ্ট্রপতি হওয়া ছিল শুধুই সময়ের অপেক্ষা। আর তাই সত্যি হল। 

বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে বিপুল ভোটে হারিয়ে দেশের ১৫ তম তথা প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। এমনিতে আজই সংখ্যার বিচারে স্পষ্ট হয়ে গিয়েছিল যে, এনডিএ পদপ্রার্থী অনেকটাই এগিয়ে দেশের নয়া রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে। প্রথম রাউন্ডের শেষে দেখা যায় দ্রৌপদীর প্রাপ্ত ভোট ৫৪০, যার ভোটমূল্য মোট ৩ লক্ষ ৭৮ হাজার। অন্যদিকে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮টি ভোট। যশবন্তের প্রাপ্ত ভোটের মূল্য ১ লক্ষ ৪৫ হাজার ৬০০। অর্থাৎ প্রথম রাউন্ডের ফলেই এটা পরিষ্কার ছিল যে, ব্যবধানটা অনেক বড়। ওয়াকিবহাল মহলের মতে, পরবর্তী রাউন্ডগুলিতে এই ব্যবধান মেটা প্রায় অসম্ভব। তাই দেশের শীর্ষ সাংবিধানিক পদে দ্রৌপদী মুর্মুর বসা নিশ্চিত ছিল। এরপর দ্বিতীয় রাউন্ডেও ব্যবধান বজায় রেখেছিলেন দ্রৌপদী মুর্মু। 

যদিও ১৮ তারিখ ভোটের দিন ক্রস ভোটিংয়ের অভিযোগ উঠেছিল। দুই শিবিরেরই দাবি ছিল, ক্রস ভোট হয়েছে। এদিকে, এদিন গণনা শুরু হতেই দেখা যায় অনেকটাই এগিয়ে রয়েছেন ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। উল্লেখ্য, দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সোমবার সংসদ ভবন-সহ ৩১ টি স্থানে এবং রাজ্য বিধানসভাগুলির মধ্যে ৩০টি কেন্দ্র জুড়ে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। প্রায় ৯৯ শতাংশ সাংসদ ও বিধায়ক ভোট দিয়েছেন বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পরে তিনিই প্রথম আদিবাসী মহিলা হিসেবে দ্রৌপদী মুর্মু দেশের শীর্ষ সাংবিধানিক পদে বসতে চলেছেন। দেশের নয়া রাষ্ট্রপতি হিসেবে তিনি শপথ নেবেন ২৫ জুলাই, কারণ ২৪ জুলাই-ই রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হওয়ার কথা। ইতিমধ্যেই দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা জানিয়েছেন বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা।