মঙ্গলবার, ২১ মে, ২০২৪

অত্যাবশ্যকীয় ওষুধের নয়া তালিকা প্রকাশ কেন্দ্রের! কোন কোন ওষুধ বাদ পড়ল? নতুন কী যুক্ত হল?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৭:৫৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০১:৫৪ এএম

অত্যাবশ্যকীয় ওষুধের নয়া তালিকা প্রকাশ কেন্দ্রের! কোন কোন ওষুধ বাদ পড়ল? নতুন কী যুক্ত হল?
অত্যাবশ্যকীয় ওষুধের নয়া তালিকা প্রকাশ কেন্দ্রের! কোন কোন ওষুধ বাদ পড়ল? নতুন কী যুক্ত হল? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মঙ্গলবার অত্যাবশ্যকীয় ওষুধের নয়া তালিকা প্রকাশ করা হল কেন্দ্রের পক্ষ থেকে অত্যাবশ্যকীয় ওষুধের এই নয়া তালিকা প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এই নয়া তালিকায় নাম রয়েছে ৩৮৪ টি ওষুধের। ের আগের শেষ অত্যাবশ্যকীয় ওষুধের তালিকায় ছিল মোট ৩৭৬ টি ওষুধ। এবার তাতে যোগ হয়েছে আরও ৩৪ টি ওষুধ। এবার তালিকা থেকে বাদ গেছে ২৬ টি ওষুধ। পাশাপাশি এই তালিকায় থাকা বেশ কিছু ওষুধের দাম কমার সম্ভবনা রয়েছে। এর মধ্যে অন্যতম ইনসুলিন গ্লারগিনের মতো ডায়াবেটিসের ওষুধ কিংবা ডেলাম্যানিডের মতো টিবির ওষুধ।

এদিন টুইটারে একটি পোস্ট করে জানিয়েছেন, ২৭ টি বিভাগে মোট ৩৮৪ টি অসুধকে তালিকাভুক্ত করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘২০২২ সালের অত্যাবশকীয় ওষুধের তালিকা প্রকাশিত হল। এর মধ্যে ২৭টি বিভাগের ৩৮৪টি ওষুধ রয়েছে। এর ফলে বেশ কিছু অ্যান্টিবায়োটিক, টিকা, ক্যানসারের ওষুধ এবং আরও নানা গুরুত্বপূর্ণ ওষুধ আরও সাশ্রয়ী হবে। যা রোগীদের খরচ কমাবে।’ উল্লেখ্য, এর আগে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, ‘ভারত অগ্রগতি এবং সমৃদ্ধির নতুন উচ্চতায় তখনই পৌঁছাতে পারবে যখন দেশের মানুষ সুস্থ থাকবে।’

এবার জেনে নেওয়া যাক, কোন কোন ওষুধ তালিকায় রয়েছে। জানা গিয়েছে, হৃদরোগের ওষুধ, সংক্রমণ প্রতিরোধী ওষুধ, হরমোন, কান, নাক, গলা ও গ্যাসট্রোইনটেস্টিনালের সমস্যায় ব্যবহৃত ওষুধ রয়েছে নয়া তালিকায়। রয়েছে অন্যতম প্যারাসিটামল, স্ট্রেপ্টোমাইসিন, লোরাজেপামের মতো ওষুধ। অন্যদিকে, ২০২২ সালের অত্য়াবশকীয় ওষুধের তালিকা থেকে বাদ গেল ব়্যান্টিডাইন।

প্রসঙ্গত, ব়্যান্টিডাইন নিয়ে সারা বিশ্ব জুড়ে অনেক আগে থেকেই আলোচনা শুরু হয়েছিল। এই ওষুধ ব্যবহারের ফলে ক্যানসারের প্রবণতা দেখা যাচ্ছিল বলে মনে করা হচ্ছিল। এই আবহে অত্যাবশকীয় ওষুধের তালিকা থেকে ছেঁটে ফেলার জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া এবং এইমস-র সঙ্গে আলোচনা করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ২০১৯ সালে প্রথম ব়্যান্টিডাইন নিয়ে আলোচনা শুরু হয়। সেই বছর একটি আমেরিকা ভিত্তিক ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানায় এই ওষুধ সেবনের ফলে ক্যানসারের সম্ভাবনা থাকতে পারে। বাদ গেছে রিফাবুটিন, ব্লিচিং পাউডারও।