শুক্রবার, ১৭ মে, ২০২৪

জম্মুতে প্রধানমন্ত্রীর সভাস্থলের ১২ কিলোমিটার দূরেই ভয়াবহ বিস্ফোরণ! মোদীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২, ১০:২১ এএম | আপডেট: এপ্রিল ২৪, ২০২২, ০৪:৩৩ পিএম

জম্মুতে প্রধানমন্ত্রীর সভাস্থলের ১২ কিলোমিটার দূরেই ভয়াবহ বিস্ফোরণ! মোদীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন
জম্মুতে প্রধানমন্ত্রীর সভাস্থলের ১২ কিলোমিটার দূরেই ভয়াবহ বিস্ফোরণ! মোদীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপের পর, এই প্রথম জম্মু- কাশ্মীর সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে তাঁর সফরের আগেই ফের উপত্যকায় বিস্ফোরণ। আজ, রবিবার প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে মাত্র ১২ কিলোমিটার দূরেই ঘটে ভয়াবহ বিস্ফোরণ। 

পুলিশ সূত্রে খবর, জম্মুর বিশনার লালিয়ানার মাঠের মধ্যেই ঘটে বিস্ফোরণ। গ্রামবাসীরাই এই বিস্ফোরণের খবর দেয় পুলিশকে। জানা গিয়েছে ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে পুলিশ। পুলিশ গোটা বিষয় খতিয়ে দেখছে। এই বিস্ফোরণের পিছনে কোনও জঙ্গি সংগঠনের যোগ নেই বলেই পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।  পুলিশের পক্ষ থেকে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে যে, বাজ অথবা উল্কা পড়েই মাঠের মাঝে বড় আকারের গর্ত সৃষ্টি হয়েছে। কিন্তু তাও, এই বিস্ফোরণের নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। তবে, প্রধানমন্ত্রীর সফরের আগে এই ঘটনায় মোদীর নিরাপত্তা নিয়ে বড় প্রশ্ন দেখা দিল। 

উল্লেখ্য, রবিবার জম্মুতে প্রকাশ্য জনসভা করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। জানা গিয়েছে, এই সভায় উপত্যকার কয়েক হাজার পঞ্চায়েত সদস্য এবং গ্রামসভার সদস্যরা উপস্থিত থাকবেন। আজই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপত্যকায় যাওয়ার কথা।  জাতীয় পঞ্চায়েত রাজ দিবস উপলক্ষে ভাষণ দেওয়ার পাশাপাশি একাধিক ক্ষেত্রে ২০ হাজার কোটি টাকারও বেশি উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করবেন বলেও খবর। এর মধ্যে উল্লেখযোগ্য হল, বানিহল-কাজিগন্দ টানেল, দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে এবং রাতলে ও কৌর হাইড্রোইলেকট্রিক প্রকল্প ইত্যাদি।

এর পাশাপাশি সাম্বা জেলার পল্লি পঞ্চায়েতেও যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। জানা গিয়েছে, জল সংকট দূর করতে বিশেষ প্রকল্প ‘অমৃত সরোবরে’র উদ্বোধনও করবেন তিনি। এ নিয়ে টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘জলের প্রতিটি বিন্দুকে সংরক্ষিত রাখা এবং পুনরুজ্জীবিত করার যে উদ্যোগ নেওয়া হয়েছে, সেই অমৃত সরোবর উদ্বোধনের অধীর অপেক্ষায় রয়েছি। এর মাধ্যমে প্রতি জেলার মোট ৭৫টি জলাশয় পুনরুদ্ধার করা সম্ভব হবে।’ তবে তাঁর সফরের আগে জম্মুতে বিস্ফোরণ স্বাভাবিক ভাবেই ছড়াল চাঞ্চল্য।

প্রসঙ্গত মোদীর সফরের দিন দুই আগেই বড়সড় সেনা-জঙ্গি সংঘর্ষে হয় জম্মুতে। এই গুলির লড়াইয়ে এক জওয়ান শহিদ হন। আরও অন্তত ৪ সেনা জওয়ান আহত হন ওই ঘটনায়। পাশাপাশি এই লড়াইয়ে দুই জঙ্গির মৃত্যুও হয়।