সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

‘অমিত শাহ যদি কথা রাখতেন তাহলে…’! সিংহাসন খুইয়ে ঠিক কী বলতে চাইলেন উদ্ধব ঠাকরে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০৮:০৪ পিএম | আপডেট: জুলাই ২, ২০২২, ০২:১০ এএম

‘অমিত শাহ যদি কথা রাখতেন তাহলে…’! সিংহাসন খুইয়ে ঠিক কী বলতে চাইলেন উদ্ধব ঠাকরে?
‘অমিত শাহ যদি কথা রাখতেন তাহলে…’! সিংহাসন খুইয়ে ঠিক কী বলতে চাইলেন উদ্ধব ঠাকরে?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্ষমতা এবং সিংহাসন খুইয়ে এখন আক্ষেপের সুর শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের গলায়। কথা দিয়েও, সেই কথা না রাখার দাবি করছেন তিনি, তাও আবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে। ঠিক কী রকম? 

এদিন বিজেপির ‘চাণক্য’ তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন উদ্ধব ঠাকরে। সদ্যই তিনি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন। এরপরই এদিন তিনি বলেন, ‘অমিত শাহ যদি কথা রাখতেন তাহলে আজ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে থাকতেন কোনও বিজেপি নেতা।’ উল্লেখ্য, ২০১৯ সালের মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে জয়লাভ করে বিজেপি-শিব সেনা জোট। নির্বাচনের ফল ঘোষণার পরই মুখ্যমন্ত্রীর সিংহাসন দাবি করেছিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। 

তিনি দাবি করেছিলেন যে, আড়াই- আড়াই বছর করে মুখ্যমন্ত্রী থাকবেন শিবসেনা এবং বিজেপির লোক। কিন্তু সেই দাবিতে রাজি হননি অমিত শাহ। এই নিয়ে বিবাদ শুরু হয়, যা শেষপর্যন্ত ৩০ বছরের বিজেপি-শিবসেনা জোট ভাঙা পর্যন্ত গড়ায়। বিজেপির সঙ্গে জোট ভাঙেন উদ্ধব ঠাকরে। পরিবর্তে হাত মেলান এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে।  

অথচ সেই আড়াই বছর পরে শিবসেনার লোক মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসল। আর উপ-মুখ্যমন্ত্রী হলেন বিজেপির দেবেন্দ্র। উদ্ধবের দাবি এটাই তো বলেছিলেন তিনি। উদ্ধব ঠাকরে কটাক্ষ করে বলেন, ‘গতকাল যা হল, সেটাই তো আমি অমিত শাহকে বলেছিলাম। আড়াই বছর শিবসেনা আর আড়াই বছর বিজেপি গদিতে বসবে। এটা যদি আগেই করতেন, তাহলে তো শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট হতই না।’

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ৩ জুলাই মহারাষ্ট্র বিধানসভায় বিশেষ অধিবেশন শুরু হবে। ওই দিনই নয়া স্পিকারের নির্বাচন হবে। আগামিকাল বেলা ১২টা পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। এদিকে, ৪ জুলাই আস্থা ভোট হবে বিধানসভায়। এককথায় ওইদিন একনাথ শিণ্ডের অগ্নিপরীক্ষা। বিধানসভায় সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে তাঁকে।

সূত্রের খবর, শিণ্ডে কোনও ঝুঁকি নিতে চাইছেন না। ছোট ছোট দল, নির্দলদের নিজেদের দিকে টানছেন। সূত্রের খবর, রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনার একমাত্র বিধায়ককে দলে টানতে চাইছেন শিণ্ডে। তার জন্য মন্ত্রিসভার পদেরও প্রস্তাব দিয়ে রেখেছেন রাজ ঠাকরেকে আগে থেকেই। তবে, রাজ ঠাকরে সেই দাবিতে সাড়া দেবেন কিনা, তা তো সময়ই বলবে।