মঙ্গলবার, ২১ মে, ২০২৪

প্রকাশিত হল সুখী দেশের তালিকা, মাপকাঠির বিচারে ভারতের স্থান কত নম্বরে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২০, ২০২২, ১০:৪৬ এএম | আপডেট: মার্চ ২০, ২০২২, ০৪:৪৬ পিএম

প্রকাশিত হল সুখী দেশের তালিকা, মাপকাঠির বিচারে ভারতের স্থান কত নম্বরে?
প্রকাশিত হল সুখী দেশের তালিকা, মাপকাঠির বিচারে ভারতের স্থান কত নম্বরে?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ২০১৪ সালে কেন্দ্রের ক্ষমতায় আসার আগে প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী দেশের জনগণের কাছে প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এসে দেশের মানুষের জন্য ‘অচ্ছে দিন’ নিয়ে আসবেন। সেই প্রতিশ্রুতির কথা মাথায় রেখে, জনগণ তাঁকে প্রধানমন্ত্রীর ক্ষমতায় এনেও ছিল। শুধু ২০১৪-ই নয়, ২০১৯-এর লোকসভা নির্বাচনেও মানুষ আরও একবার কেন্দ্রের ক্ষমতায় প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীকে সামনে রেখে বিজেপিকে ক্ষমতায় আনে। প্রথমে ‘অচ্ছে দিন’-এর কথা বলা প্রধানমন্ত্রী দ্বিতীয় ধাপে প্রতিশ্রুতি হিসেবে ‘ডিজিটাল ইন্ডিয়া’র স্বপ্ন দেখিয়েছিলেন। দেখতে দেখেতে আরও একটা লোকসভা নির্বাচন শিয়রে। তাহলে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি কি আদৌ পূরণ হয়েছে?

এবার তাহলে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টটা একবার দেখে নেওয়া যাক। তাহলেই এই প্রতিশ্রুতি কতোটা পূরণ হয়েছে, তারও কিছুটা আন্দাজ পাওয়া যাবে। ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট মোতাবেক ভারত আছে ১৩৬ নম্বরে। বিশ্বের ১৩৯ টি দেশের মধ্যে মুখের মাপকাঠির বিচারে ভারত এই স্থানেই রয়েছে বর্তমানে। যদিও এটা ২০২১ সালের রিপোর্ট। নতুন বছরের সবে মাত্র তিন মাস হয়েছে। একটা বছর শেষ হওয়ার পরই এই রিপোর্ট তৈরি করা হয়। সেই অনুযায়ী, এটাই ইউনাইটেড নেশনস সাসটেনেবল ডেভলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের শেষ রিপোর্ট। 

এই রিপোর্ট বলছে, ভারত শেষের দিক থেকে রেকর্ড করার কাছাকাছি আছে। এককথায়, এই রিপোর্ট অনুযায়ী, বিশ্বের অসুখী দেশগুলোর মধ্যে অন্যতম মোদীর এই ‘ডিজিটাল ইন্ডিয়া’। ভারতের পরেই রয়েছে আফগানিস্তান। তালিবান জঙ্গিদের দ্বারা শাসিত আফগানিস্তান বিশ্বের সবথেকে অসুখী দেশ। যেখানে তালিবান ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গেই সে দেশের অবস্থা আমূল পাল্টে গিয়েছে। সে দেশে নতুন করে চালু হয়েছে দাসপ্রথা। খিদের তাড়নায় দরিদ্র পরিবার শিশুকন্যাদের বিক্রি পর্যন্ত করে দিতে বাধ্য হচ্ছে।  নারী স্বাধীনতা শিকেয়।

অন্যদিকে, এই রিপোর্ট বলছে, অনেক সীমাবদ্ধতা থাকলেও, অনেক বিষয়ে পিছিয়ে থাকলেও ভারতকে সুখী দেশের বিচারে টেক্কা দিয়েছে প্রতিবেশী ছোট্ট দেশ নেপাল। শুধু যে টেক্কাই দিয়েছে তাই নয়, ভারতের থেকে অনেকটা এগিয়ে। ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট মোতাবেক নেপাল ৮৪ নম্বরে রয়েছে। এর থেকে কিছুটা পিছিয়ে রয়েছে আবার বাংলাদেশ, ৯৪ নম্বরে। এর থেকে আরও কিছুটা দূরে পাকিস্তান। পকিস্তানের স্থান ১২১ নম্বরে। নেপাল এবং বাংলাদেশ যেমন তালিকায় নম্বরের বিচারে কাছাকাছি রয়েছে, তেমনই পাকিস্তান ও শ্রীলঙ্কা কাছাকাছি রয়েছে। শ্রীলঙ্কা তালিকায় ১২৭ নম্বরে রয়েছে। সবথেকে আশ্চর্যের বিষয়, সন্ত্রাসের আঁতুড়ঘর পাকিস্তানের থেকেও পিছিয়ে ভারত।