সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আন্তর্জাতিক চাপের সামনে মাথানত করে না ভারত! দলের ৪২ তম প্রতিষ্ঠা দিবসে বললেন মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০১:৪৭ পিএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ০৭:৪৭ পিএম

আন্তর্জাতিক চাপের সামনে মাথানত করে না ভারত! দলের ৪২ তম প্রতিষ্ঠা দিবসে বললেন মোদী
আন্তর্জাতিক চাপের সামনে মাথানত করে না ভারত! দলের ৪২ তম প্রতিষ্ঠা দিবসে বললেন মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ বিজেপির ৪২ তম প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলের কর্মীদের উদ্দেশ্যে ভাষণ দেন। তিনি আজ তাঁর ভাষণে নিজেকে দলের একজন সাধারণ কর্মী বলে দাবি করলেন। সরাসরি কংগ্রেসের নাম না করে এদিন মোদী কংগ্রেসকে ‘পরিবারবাদী’ পার্টি বলে আক্রমণ করেন। সেই সঙ্গে দাবি করেছেন কংগ্রেসের মতো দল দেশের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। তিনি এও পরিষ্কার জানিয়ে দিয়েছেন যে, বিজেপি ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ মন্ত্রে দেশকে আগামীতে এগিয়ে নিয়ে যেতে চায়।  

দলের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে একাধিক কর্মসূচি নিয়েছে পদ্ম শিবির। এই কর্মসূচিগুলি আজ থেকে শুরু হয়ে চলবে সপ্তাহ জুড়ে। বিজেপি সাংসদদের জন্য ১৪ দিনের একটি বিশদ কর্মসূচিও ঠিক করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকালই দলের প্রতিষ্ঠা দিবসের আগে বিজেপির সংসদীয় সভায় বক্তৃতা দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমাজের বিভিন্ন স্তরকে লক্ষ্য করে সরকারের বেশ কয়েকটি কল্যাণমূলক প্রকল্পের কথা উল্লেখ করেছেন। এর পাশাপাশি সেইসব প্রকল্পের বিশদ বিবরণ দিয়ে মানুষের আরও কাছে পৌঁছানোর কথা বলেছেন সাংসদদের। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী সাংবাদিকদের ইতিমধ্যেই জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দলের প্রতি সাংসদকে সক্রিয়ভাবে কর্মসূচিতে অংশ নিতে বলেছেন। দলের প্রত্যেক সাংসদকে দলের নাম বা প্রতীক দেওয়া গেরুয়া টুপি দেওয়া হয়েছিল। পাশাপাশি প্রধানমন্ত্রী মোদীর ছবি দেওয়া টুপিও পরতে দেখা গিয়েছে কয়েকজনকে। জানা গিয়েছে, দলের সাংসদ এবং অন্যান্য সদস্যরা ৭ এপ্রিল বিজেপির স্বাস্থ্য বীমা কর্মসূচি ‘আয়ুষ্মান ভারত’ এবং ‘জন ঔষধি কেন্দ্র’র গুরুত্ব নিয়ে কথা বলবেন। ৮ এবং ৯ এপ্রিল প্রচারাভিযানের কেন্দ্রবিন্দুতে থাকবে প্রতিটি বাড়িতে জল পৌঁছে দেওয়ার বিষয়টি, জানান তিনি। এছাড়াও ৯ এপ্রিল এবং ১৪ এপ্রিল সমাজসংস্কারক জ্যোতিরাও ফুলে এবং বিআর আম্বেদকরের জন্মবার্ষিকীও সাড়ম্বরে পালন করবে বিজেপি। এর পরই শেষ হবে এই কর্মসূচি। উল্লেখ্য, এই প্রথমবার বিজেপি সভাপতি জেপি নাড্ডা দলের প্রতিষ্ঠা দিবসে বিদেশী দূতদের একটি দলের সঙ্গে কথা বলবেন বলে জানা গিয়েছে। 

এই কর্মসূচির মাধ্যমে বিজেপির মতাদর্শ, সংস্কৃতি এবং দলের কার্যকারিতা সম্পর্কে জানার সুযোগ ঘটবে বিদেশি রাষ্ট্রদূতদের। বিভিন্ন দেশের দেশের রাষ্ট্রদূতরাও বুধবার নয়াদিল্লিতে বিজেপির সদর দফতর পরিদর্শন করছেন। জানা গিয়েছে যে, এশিয়া এবং ইউরোপের দেশগুলির মোট ১৩ জন রাষ্ট্রদূতের সঙ্গে নাড্ডার এই আলাপচারিতা ‘বিজেপিকে জানুন’ কর্মসূচিরই একটি বিশেষ অংশ। এদিকে, এদিন দিল্লিতে বিজেপির সদর দফতরে পতাকা উত্তোলন করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি নাড্ডা। 

এদিন সকাল দশটা থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিজেপি কর্মী সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এবারের প্রতিষ্ঠা দিবস খুবই গুরুত্বপূর্ণ৷ এর পেছনে তিনি তিনটি গুরুত্বপূর্ণ কারণ দেখিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরা স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছি। এটি বিজেপি কর্মীদেরও অনুপ্রেরণার জন্য একটি প্রধান উপলক্ষ।’

দ্বিতীয় কারণ হিসেবে তিনি বলেন,  দ্রুত পরিবর্তনশীল বিশ্বের পরিস্থিতি ভারতের জন্য ক্রমাগত নতুন সুযোগ আসছে। এবং তৃতীয় কারণ হিসেবে তিনি বলেছেন, সম্প্রতি ৪টি রাজ্যে বিজেপির দ্বৈত সরকার আবার ক্ষমতায় এসেছে।

এখানেই শেষ নয়। প্রধানমন্ত্রী নিজের বক্তব্যের এক অংশে বলেছেন, কোনও ‘আন্তর্জাতিক চাপের সামনে মাথানত করে না ভারত। শুধুমাত্র জাতীয় স্বার্থে আমরা সিদ্ধান্ত নিই। গোটা পৃথিবী ভাগ হয়ে গেলেও জাতীয় স্বার্থে নিরপেক্ষ ভারত।’

প্রসঙ্গত রাশিয়া-ইউক্রেন ইস্যুতে আমেরিকার শত পরোক্ষ হুমকি সত্ত্বেও যুদ্ধ-বিরোধী নিরপেক্ষ অবস্থানে অনড় থেকেছে ভারত৷ এবং এই সিদ্ধান্তের সারা বিশ্বে তো বটেই এমনকি প্রতিবেশি দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও প্রশংসা করেছেন।