বুধবার, ২২ মে, ২০২৪

কবে আসছে করোনার চতুর্থ ঢেউ? কী বলছেন আইআইটি কানপুরের গবেষকরা

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ১১:১৩ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ১১:৪৩ পিএম

কবে আসছে করোনার চতুর্থ ঢেউ? কী বলছেন আইআইটি কানপুরের গবেষকরা
কবে আসছে করোনার চতুর্থ ঢেউ? কী বলছেন আইআইটি কানপুরের গবেষকরা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার প্রথম, দ্বিতীয় এবার তৃতীয় ঢেউ প্রত্যক্ষ করেছে দেশের মানুষ। দেশের করোনা পরিস্থিতি এখন আগের থেকে অনেকটাই স্বস্তিজনক জায়গায়। ক্রমশ নিম্নমুখী দেশের করোনা গ্রাফ। কিন্তু এই করোনার প্রভাবে দেশজুড়ে যে হাহাকার পড়ে গিয়েছিল, সেই বিভীষিকাময় দিনগুলি এখনও ভুলতে পারেনি মানুষ। করোনা মানুষের জীবনে অনেক পরিবর্তন এনেছে। এই পরিস্থিতিতে এখন শোনা যাচ্ছে যে, এবার নাকি করোনার চতুর্থ ঢেউ আসতে চলেছে। এমনটাই জানা গিয়েছে আইআইটি কানপুরের নয়া গবেষণা থেকে।

জানা গিয়েছে এই গবেষণা করেছেন আইআইটি কানপুরের তিন গবেষক। তাঁরা হলেন, সবরপ্রসাদ রাজেশভাই, শুভ্রশঙ্কর ধর এবং শলভ। কবে সাবে এই চতুর্থ ঢেউ, তাও বের করে ফেলেছেন তাঁরা, তাঁদের গবেষণায়। তাঁরা জানাচ্ছেন, আলফা, বিটা, গামা এবং ডেল্টার পর এবার করোনার আরও একটি নয়া প্রজাতি আসতে পারে। এই গবেষকদের দাবি, এই প্রজাতির ভয়াবহতা নির্ভর করবে টিকার উপর। তিন গবেষক জানিয়েছেন, রূপ বদলাতে ওমিক্রন। তা ওমিক্রন-প্লাস হয়ে আসতে পারে। 

এই গবেষকদের নয়া গবেষণায় উঠে এসেছে, চলতি বছরের জুন মাসে আসতে পারে করোনার চতুর্থ ঢেউ। যার প্রভাব চলতি বছরের অক্টোবর পর্যন্ত থাকতে পারে বলে মনে করছেন তাঁরা। তবে এই চতুর্থ ঢেউ কতোটা ক্ষতিকর বা ভয়াবহ হতে পারে, তা এখনও তাঁরা সঠিকভাবে বলতে পারেননি।