সোমবার, ০৬ মে, ২০২৪

Covid-19 India Update: দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী করোনা আক্রান্তের সংখ্যা ও অ্যাকটিভ কেস

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ১১:১৪ এএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৫:১৪ পিএম

Covid-19 India Update: দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী করোনা আক্রান্তের সংখ্যা ও অ্যাকটিভ কেস
দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী করোনা আক্রান্তের সংখ্যা ও অ্যাকটিভ কেস / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ টিকাকরণের উপর জোর দিয়ে ক্রমশ করোনার মহামারীর অভিশাপ থেকে মুক্তির পথেই এগিয়ে চলেছে দেশ। কিন্তু এখনও লড়াই শেষ হয়নি। এখনও মাঝে মাঝেই বাড়ছে সংক্রমণ। যদিও গতকালের পর আবারও আক্রান্তের সংখ্যায় মিলল স্বস্তি। শুধু আক্রান্তের সংখ্যায় নয়, সার্বিকভাবে দেশের কোভিড গ্রাফে স্বস্তি মিলেছে। গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমেছে করোনা সংক্রমণ। এর পাশাপাশি গত কয়েকদিনে বাড়ছিল অ্যাকটিভ কেস। গত ২৪ ঘণ্টায় তাতেও মিলেছে স্বস্তি।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৪৩ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কমেছে। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৪ হাজার ৮৫৮ জন। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৮ হাজার ৩৭০ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ১৫ জনের মৃত্যু হয়েছে।

সবচেয়ে স্বস্তি দিচ্ছিল যেটা, সেটা হল অ্যাকটিভ কেস। পরপর বেশ কিছু সময় ধরেই কমছিল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। কিন্তু গত ক’দিন ধরেই তা ঊর্ধ্বমুখী ছিল। যা নতুন করে চিন্তা বাড়াচ্ছিল। তবে, গত ২৪ ঘণ্টায় ফের স্বস্তি দিয়ে কমল অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪৭ হাজার ৩৭৯ জন। গতকাল দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ৪৮ হাজার ২৭ জন। দৈনিক পজিটিভিটি রেট এই মুহূর্তে কমে দাঁড়িয়েছে ১.৩৭ শতাংশ। এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ কোটি ৩৯ লক্ষ ৬৭ হাজার ৩৪০ জন। গত ২৪ ঘণ্টায় করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৪ হাজার ৬৭৬ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৭১ শতাংশ।

করোনার মোকাবিলায় এখনও চলছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ২১৬ কোটি ৮৩ লক্ষ ২৪ হাজার ৫৩৭ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ১৩ লক্ষ ১০ হাজার ৪১০ জনকে। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। পাশাপাশি চলছে দেশের প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও।