বুধবার, ২২ মে, ২০২৪

সুখবর! যুদ্ধ পরিস্থিতির মধ্যে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে দুটি বিমান পাঠাচ্ছে কেন্দ্র

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২, ০৪:০৯ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২২, ০৪:৩৯ পিএম

সুখবর! যুদ্ধ পরিস্থিতির মধ্যে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে দুটি বিমান পাঠাচ্ছে কেন্দ্র
সুখবর! যুদ্ধ পরিস্থিতির মধ্যে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে দুটি বিমান পাঠাচ্ছে কেন্দ্র / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সময় যত এগোচ্ছে ততোই ভয়াবহ হয়ে উঠছে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পরিস্থিতি। ইতিমধ্যেই রাশিয়ার ক্ষেপণাস্ত্র ফেলার কারণে বন্ধ করে দেওয়া হয়েছে ইউক্রেনের এয়ারস্পেস। তাই এর আগে ইউক্রেনে ভারতীয়দের উদ্ধারে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান গেলেও, কাউকে উদ্ধার না করেই তাদের মাঝপথেই ফিরে আসতে হয়। 

তবে, বসে থাকেনি ভারত সরকার। ফের উদ্ধারকারী বিমান পাঠাচ্ছে কেন্দ্র সরকার। তবে, ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ থাকার কারণে সরাসরি সেদেশে নয়, বরং সে দেশের সীমান্ত লাগোয়া বুচারেস্ট থেকেই আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসা হবে। এমনটাই জানা গিয়েছে। আগামিকাল, অর্থাৎ শনিবারই এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে দুটি বিশেষ বিমান পাঠানো হবে। রাত দুটোর সময় ওই বিমান অবতরণ করবে।  

গতকাল আচমকাই ইউক্রেনের উপরে রাশিয়া হামলা করলে, সেদেশের আটকে থাকা প্রায় ২০ হাজার ভারতীয়দের উদ্ধারের বিষয়ে বিকল্প পথের সন্ধান শুরু হয়। বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জরুরি বৈঠকও অনুষ্ঠিত হয়। বিদেশ সচিব হর্ষ শ্রিংলা জানান যে, যুদ্ধ পরিস্থিতির মধ্যে ভারতীয়দের উদ্ধার করে আনতে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বেশ কয়েকটি দলও পাঠানো হয়েছে। এই দলগুলি ইউক্রেনের সীমান্তবর্তী দেশে পৌঁছে গিয়েছে। হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাকিয়া ও রোমানিয়ার সীমান্তে রয়েছেন তাঁরা। 

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ১২ ঘণ্টা দুরত্বেই এই সীমান্তগুলি রয়েছে। এদিকে, ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ থাকার কারণেই, বুচারেস্ট থেকে তাঁদের উদ্ধার করে আনা হবে। তবে কীভাবে আটকে থাকা ভারতীয়রা বুচারেস্ট অবধি এসে পৌঁছাবেন, সে সম্পর্কে কিছুই জানানো হয়নি। অন্যদিকে, এই মুহূর্তে কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসে আশ্রয় নিয়েছেন অনেক ভারতীয়ই। স্থানীয় সূত্রের খবর, দূতাবাস চত্বরে বোমা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের খবর পাওয়া গেলেও, এখনও পর্যন্ত দূতাবাস ও তার ভিতরে থাকা ভারতীয়রা কোনও ক্ষতির সম্মুখীন হননি। 

উল্লেখ্য, বৃহস্পতিবার ভোররাত থেকেই রাশিয়া ইউক্রেনের উপরে হামলা শুরু করে। এরপরই কেন্দ্র ও বিদেশমন্ত্রক দ্রুত সেদেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের চেষ্টায় তৎপর। এর মধ্যেই কেন্দ্রে পক্ষ থেকে ২৪x৭ একটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। উদ্ধারকাজের উপর নজরদারি চালাতে একটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে। পাশাপাশি যতক্ষণ পর্যন্ত না সব ভারতীয়দের উদ্ধার করে সম্ভব হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তাঁদের নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। যদি কোথাও হামলা হয়, তবে ভারতীয়দের কাছের কোনও বম্ব শেল্টার বা বাঙ্কারে আশ্রয় নিতে বলা হয়েছে।