শনিবার, ০৪ মে, ২০২৪

নয়া সাফল্য দেশের! প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু হল প্রথম দেশে নির্মিত INS Vikrant-এর

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ০১:০৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২, ০৭:১৯ পিএম

নয়া সাফল্য দেশের! প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু হল প্রথম দেশে নির্মিত INS Vikrant-এর
নয়া সাফল্য দেশের! প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু হল প্রথম দেশে নির্মিত INS Vikrant-এর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার দেশের মুকুটে সাফল্যের নয়া পালক যোগ হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে যাত্রা শুরু হল প্রথম দেশে নির্মিত রণতরী INS Vikrant-এর। উল্লেখ্য, উচ্চতায় ২৬২ মিটার, চওড়ায় ৬২ মিটার বিমানবাহী এই যুদ্ধজাহাজকে তুলনা করা হয় একটি শহরের সঙ্গে।

জানা গিয়েছে,  রণতরী আইএনএস বিক্রান্তে ১ হাজার ৬০০ ক্রু সদস্যের থাকার ব্যবস্থা আছে। ঠিক কত বড় এই জাহাজ, তা বোঝাতে নৌসেনা জানিয়েছে যে, পরপর দু’টি ফুটবল মাঠকে একসঙ্গে জুড়ে দিলে যে পরিমাণ জায়গা তৈরি হয়, ঠিক ততোটাই বড় এই রণতরী INS Vikrant। লম্বায় এই রণতরী ১৮ তলা বাড়ির সমান। এই যুদ্ধজাহাজে ৩০টি বিমান রাখা যাবে। এছাড়াও এই যুদ্ধজাহাজে সবরকম সুবিধাই রয়েছে। যেমন এতে রয়েছে ১৬ শয্যাবিশিষ্ট হাসপাতাল, ২৫০ ট্যাঙ্কার জ্বালানি ও সবমিলিয়ে মোট ২ হাজার ৪০০টি কামরা। কাজেই প্রায় এক দশক ধরে নির্মাতাদের নিরলস প্রচেষ্টা এবং অক্লান্ত পরিশ্রমে নির্মিত আইএনএস বিক্রান্ত নিঃসন্দেহে দেশের কাছে গর্ব। জানা গিয়েছে, এই যুদ্ধজাহাজ নির্মাণ করতে খরচ হয়েছে ২০ হাজার কোটি টাকা।

এদিন এই যুদ্ধজাহাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘আজ ভারত সেই দেশগুলির তালিকাভুক্ত হল যারা নিজেরাই দেশীয় প্রযুক্তিতে এমন বিরাট যুদ্ধজাহাজ তৈরির ক্ষমতা রাখে। বিক্রান্ত নতুন আত্মবিশ্বাসের জন্ম দিল।’

প্রসঙ্গত উল্লেখ্য়, এই যুদ্ধজাহাজের সমস্ত যন্ত্রাংশ সঠিকভাবে কাজ করছে কি না, তা দেখার জন্যই গত বছরের আগস্ট মাসে সমুদ্রে নামানো হয়েছিল INS Vikrant-কে। পরীক্ষামূলক সফরে একেবারে সাফল্যের সঙ্গেই উত্তীর্ণ হয় কোচি সিপইয়ার্ড লিমিটেডের তৈরি যুদ্ধজাহাজ। এরপরই শুরু হয় পরীক্ষা। অবশেষে শুক্রবার এল সেই সন্ধিক্ষণ, রচিত হল নয়া ইতিহাস। জলে ভাসল দেশে নির্মিত আইএনএস বিক্রান্ত।