বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

ভারতের নয়া উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়! নির্বাচনে বড় ব্যবধানে জয়ী বাংলার প্রাক্তন রাজ্যপাল

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ১০:০৪ পিএম | আপডেট: আগস্ট ৭, ২০২২, ০৬:৩৫ এএম

ভারতের নয়া উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়! নির্বাচনে বড় ব্যবধানে জয়ী বাংলার প্রাক্তন রাজ্যপাল
ভারতের নয়া উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়! নির্বাচনে বড় ব্যবধানে জয়ী বাংলার প্রাক্তন রাজ্যপাল

ভারতের নয়া উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হলেন জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। শনিবার প্রতিপক্ষ মার্গারেট আলভাকে বিশাল ব্যবধানে হারিয়ে এদিন জয়লাভ করেন তিনি৷ সংবাদসংস্থা সূত্রে খবর, আলভার চেয়ে এদিন ৩৪৬ ভোটে এগিয়ে থেকে নির্বাচনে জেতেন ধনখড়। উপ-রাষ্ট্রপতি নির্বাচনে মোট ৭২৫ জন সাংসদ ভোট দিয়েছেন বলে খবর। ৫২৮টি ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়। আর বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভার প্রাপ্ত ভোট ১৮২। 

৩৭১টি ভোট পেলেই উপ-রাষ্ট্রপতি হয়ে যেতেন জগদীপ ধনখড়। তবে এদিন মোট ৫২৮টি ভোট পেয়ে যান বাংলার প্রাক্তন রাজ্যপাল। যা মোট ভোটের ৭০ শতাংশ। আর এই রেকর্ড সংখ্যক ভোট পেয়ে তিনি পিছনে ফেলে দিলেন বিদায়ী উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুকেও। তাঁর থেকেও দু‍‍`শতাংশের বেশি ভোট পেয়ে নয়া রেকর্ড গড়লেন ধনখড়।

শনিবার সকাল ১০টা থেকে উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের প্রক্রিয়া শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত। লোকসভার ৫৪৩ এবং রাজ্যসভার ২৪৫ মিলিয়ে, মোট ৭৮০ জন সাংসদের উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা ছিল। রাজ্যসভায় এখন আটটি আসন খালি। তবে তৃণমূলের ৩৪ জন সাংসদ ভোট দেননি। সব মিলিয়ে ৭২৫ জন ভোটার শনিবার দুই প্রার্থীর ভাগ্য নির্ধারণ করছেন। বাতিল হয় ১৫টি ভোট।

উল্লেখ্য, গত ১৬ জুলাই এনডিএ-র উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে জগদীপ ধনখড়ের নাম ঘোষণা করেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। বিরোধী প্রার্থী হিসেবে প্রবীণ কংগ্রেস নেত্রী মার্গারেট আলভার নাম চূড়ান্ত হয়। বিরোধী প্রার্থী মার্গারেটকে ভোটে সমর্থন জানিয়েছিল কংগ্রেস, এমকে স্ট্যালিনের ডিএমকে, লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেজরীবালের আম আদমি পার্টি এবং বামেরা।

তবে তৃণমূল কংগ্রেসের সঙ্গে আলোচনা না করেই বিরোধীদের উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করা হয়েছে বলে  উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেয় তৃণমূল শিবির৷ যদিও দলের নিষেধ অগ্রাহ্য করে ভোট দিয়েছেন কাঁথির সাংসদ শিশির অধিকারী এবং তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী। এদিকে, উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য আগে থেকেই জগদীপ ধনখড় ছিলেন ‘ফেভারিট’। বিরোধী প্রার্থীর জয়ের কোনও সম্ভাবনাই ছিল না। এবার বিপুল ব্যবধানে জিতে দেশের ১৪ তম উপ-রাষ্ট্রপতির পদে বসতে চলেছেন ধনখড়।