সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

‘নারীদের কিছু পোশাক পুরুষদের উত্তেজিত করায় ধর্ষণ বাড়ছে’! বিস্ফোরক মন্তব্য বিজেপি বিধায়কের

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ১২:৫৯ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০৭:০৩ পিএম

‘নারীদের কিছু পোশাক পুরুষদের উত্তেজিত করায় ধর্ষণ বাড়ছে’! বিস্ফোরক মন্তব্য বিজেপি বিধায়কের
‘নারীদের কিছু পোশাক পুরুষদের উত্তেজিত করায় ধর্ষণ বাড়ছে’! বিস্ফোরক মন্তব্য বিজেপি বিধায়কের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি হিজাব বিতর্কে উত্তাল কর্ণাটক। এই বিতর্কের আঁচ ছড়িয়ে পড়েছে গোটা দেশে। কর্ণাটকে হিজাব নিয়ে বিতর্ক যেন থামতেই চাইছে না। এদিকে, কংগ্রেস-সহ অন্যান্য রাজনৈতিক বিরোধীদের বক্তব্য, এই হিজাব নিষিদ্ধ করার পিছনে বিজেপির মদত রয়েছে। এবার এই বিতর্কের আবহের মাঝেই ফের একবার মহিলারদের পোশাকের প্রসঙ্গ টেনে এনে বিতর্কিত মন্তব্য করে বসলেন বিজেপি বিধায়ক। 

এদিন কর্ণাটকের বিজেপি বিধায়ক এম পি রেণুকাচার্য দাবি করেন যে, মহিলাদের ধর্ষণের পিছনে তাঁদের পোশাক দায়ী। তাঁর মতে, মহিলাদের এমন কিছু পোশাক রয়েছে, যা পুরুষদের উত্তেজিত করে। এইসব পোশাকই ধর্ষণের জন্য দায়ী। তাঁর আরও দাবি, মেয়েদের স্কুলে, কলেজে এমন ইউনিফর্ম পরা উচিত যা তাঁদের পুরো শরীর ঢেকে দেয়। 

এদিকে আবার এই ধরনের মন্তব্যের জেরে নতুন করে বিতর্ক সৃষ্টি হতে পারে বলে বুঝতে পেরেই মুখ্যমন্ত্রীর রাজনৈতিক সচিব বলেন যে, এই বক্তব্য যদি মহিলাদের আঘাত করে থাকে, তাহলে তাঁদের কাছে ক্ষমা চাইবেন তিনি। ইতিমধ্যে তিনি ক্ষমাও চেয়েছেন। উল্লেখ্য, এর আগে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর টুইটের প্রতিক্রিয়া দিতে গিয়ে এই বিতর্কিত মন্তব্য করে বসেন বিজেপি বিধায়ক।

এর আগে এক টুইট করে প্রিয়াঙ্কা দাবি করেছিলেন, বিকিনি, জিনস, ওড়না, হিজাব যা খুশি পরতে পারেন মহিলারা। বিজেপিকে আক্রমণ শানিয়ে প্রিয়াঙ্কা টুইটে লেখেন, ‘মহিলারা নিজেদের ইচ্ছে মতো পোশাক পরতে পারেন। এটা তাঁদের সংবিধান প্রদত্ত অধিকারের মধ্যেই পড়ে। ইচ্ছে হলে, তাঁরা বিকিনি, জিনস, ওড়না, হিজাব যা খুশি পরতে পারেন।’ 

প্রিয়াঙ্কার ওই মন্তব্যের পাল্টা উত্তর দিতে গিয়েই বিজেপি বিধায়ক রেণুকাচার্য বলেন, ‘প্রিয়াঙ্কা গান্ধী একজন নারী, একজন কংগ্রেস নেতা, আমরা নারীদের মৌলিক অধিকার (হিজাব ইস্যুতে) নিয়ে প্রশ্ন তুলছি না। কেরল এবং বম্বে হাইকোর্ট বলেছে যে স্কুল এবং কলেজগুলিতে ইউনিফর্ম বাধ্যতামূলক, সরকারও একই কথা বলেছে। ছাত্রীর জন্য ‘বিকিনি’ একটি অত্যন্ত অবমাননাকর শব্দ। কলেজে পড়ার সময় ছাত্রীদের ইউনিফর্ম বা এমন পোশাক পরা উচিত যা তাদের শরীরকে পুরোপুরি ঢেকে রাখে। নারীদের কিছু পোশাক পুরুষদের উত্তেজিত করে বলে ধর্ষণের ঘটনা বাড়ছে, যা ভালো নয়, কারণ আমাদের দেশে নারীদের সম্মান আছে, আমরা তাদের মা হিসেবে গণ্য করি।’

আবার পরে তাঁর মন্তব্যে জন্য ক্ষমা চেয়ে রেণুকাচার্য জানিয়েছেন, ‘যদি আমার মন্তব্যে আমার বোনেরা আঘাত পেলে, তবে সেজন্য আমি ক্ষমাপ্রার্থী।’ পাশাপাশি তিনি এও স্পষ্ট করে দেন, কোনও মহিলাকে অসম্মান বা অপমান করা তাঁর উদ্দেশ্য ছিল না। পাশাপাশি প্রিয়াঙ্কাকেও তাঁর টুইটের জন্য ক্ষমা চাইতে হবে বলে জানান বিজেপি নেতা।