রবিবার, ১৯ মে, ২০২৪

যোগীরাজ্যের পর এবার কর্ণাটক! লাউডস্পিকার ব্যবহারের নতুন নির্দেশ জারি রাজ্য সরকারের

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১১, ২০২২, ০৪:২০ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ১০:২০ পিএম

যোগীরাজ্যের পর এবার কর্ণাটক! লাউডস্পিকার ব্যবহারের নতুন নির্দেশ জারি রাজ্য সরকারের
যোগীরাজ্যের পর এবার কর্ণাটক! লাউডস্পিকার ব্যবহারের নতুন নির্দেশ জারি রাজ্য সরকারের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ধর্মীয় স্থানে লাউডস্পিকারের ব্যবহার নিয়ে বিস্তর চর্চা হচ্ছে ইদানিংকালে। যোগীরাজ্যের পর এবার কর্ণাটকে লাউডস্পিকারের ব্যবহার নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করা হল। মঙ্গলবার কর্ণাটক সরকার জানিয়েছে যে রাজ্যে রাত ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত লাউডস্পিকার বাজানো যাবে না। 

কর্ণাটক সরকার স্পষ্ট জানিয়েছে যে, সরকারি অনুমোদন ছাড়া লাউডস্পিকার ব্যবহার করা যাবে না। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, বন্ধ ঘরে অর্থাৎ অডিটোরিয়াম, কনফারেন্স রুম, কমিউনিটি হল এবং ব্যাঙ্কোয়েট হল বাদে অন্য যেকোনো জায়গায় রাত ১০ টা থেকে সকাল ৬ টার মধ্যে লাউডস্পিকার ব্যবহার করা যাবে না। 

উক্ত সরকারি  বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্টের আদেশের কোথাও বলা হয়েছে। এই আদেশে বলা আছে যে, জনবহুল এলাকায় লাউডস্পিকারের শব্দের সীমার বিষয় উল্লেখ আছে। উল্লেখ্য, এই লাউডস্পিকার সংক্রান্ত বিতর্ক শুরু হয়, যখন এমএনএস প্রধান ১২ এপ্রিল মহারাষ্ট্র সরকারকে একটি সময়সীমা বেঁধে দেন লাউডস্পিকার সরানোর জন্য। ৩ মের মধ্যে মসজিদ থেকে লাউডস্পিকার জন্য সময় দেন রাজ ঠাকরে। তিনি সতর্ক করে এও বলে দেন যে, এর অন্যথা হলে, এমএনএস কর্মীরা লাউডস্পিকারে হনুমান চালিসা বাজাবেন।

গত মঙ্গলবারই রাজ ঠাকরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। এরপরেও রাজ ঠাকরে মানুষের কাছে লাউডস্পিকারে হনুমান চালিসা বাজানোর আবেদন জানিয়েছেন।