শনিবার, ১৮ মে, ২০২৪

বোমা-গ্রেনেড নিয়ে ভারতীয় আকাশসীমায় পাক ড্রোন! গুলি করে নামালো জম্মু-কাশ্মীর পুলিশ

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ২৯, ২০২২, ০৪:৩৬ পিএম | আপডেট: মে ২৯, ২০২২, ১০:৪৫ পিএম

বোমা-গ্রেনেড নিয়ে ভারতীয় আকাশসীমায় পাক ড্রোন! গুলি করে নামালো জম্মু-কাশ্মীর পুলিশ
বোমা-গ্রেনেড নিয়ে ভারতীয় আকাশসীমায় পাক ড্রোন! গুলি করে নামালো জম্মু-কাশ্মীর পুলিশ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইদানিং সময়ে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি বেশ উত্তপ্ত নাশকতামূলক কার্যকলাপের কারণে। অন্যদিকে সন্ত্রাস রুখতে জঙ্গিদমন অভিযানও অব্যাহত রয়েছে। এই পরিস্থিতিতে ফের আতঙ্ক ছড়াল উপত্যকায়। পাকিস্তান থেকে ভারতের সীমান্তে ঢুকে পড়া একটি ড্রোনকে গুলি করে নামালো স্থানীয় পুলিশ। 

জানা গিয়েছে, ওই ড্রোনটিতে ৭ টি ম্যাগনেটিক বোমা, ৭ টি গ্রেনেড লঞ্চার পাওয়া গিয়েছে। রবিবার সকালে হিরানগর সেক্টরের হরিয়াচক এলাকায় এই ঘটনাটি ঘটেছে। কাশ্মীর জোন পুলিশের এক উচ্চপদস্থ কর্তা জানিয়েছেন যে, এদিন জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলার আন্তর্জাতিক সীমান্তের ওপার থেকে একটি ড্রোন সীমানা পার করে প্রবেশ করতেই সঙ্গে সঙ্গে তাকে গুলি করে নামানো হয়। 

কাশ্মীর পুলিশের অতিরিক্ত ডিজি জানিয়েছেন, ‘হরিয়াচক অঞ্চলে প্রায়শই ড্রোনের আনাগোনা হয়। সেই কথা মাথায় রেখেই প্রতিদিন সকালে ওই এলাকায় পুলিশের সার্চ পার্টি পাঠানো হয়। রবিবার সকালে তারাই ড্রোনটিকে দেখতে পায়। পাকিস্তানের দিক থেকে আসছিল ড্রোনটি। সঙ্গে সঙ্গেই সেটিকে গুলি করে নামিয়ে আনে পুলিশের সার্চ পার্টি।’

এ প্রসঙ্গে তিনি আরও বলেছেন যে, ওই ড্রোনের ভিতর থেকে বিস্ফোরকের তিনটি প্যাকেট পাওয়া গিয়েছে। এই মুহূর্তে সেগুলি পরীক্ষা করে দেখছেন বম্ব ডিসপোসাল বিভাগের আধিকারিকরা। উল্লেখ্য, হরিয়াচক এলাকা থেকে বেশি মাত্রায় জঙ্গি অনুপ্রবেশ ঘটে ভারতে। 

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ৩০ জুন থেকে শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা। সেই সময়ে অমরনাথ যাত্রার পুণ্যার্থীদের উপরে জঙ্গি হামলার আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি সন্ত্রাসবাদী সংগঠনের পক্ষ থেকে হুমকিও এসেছে। অনুমান করা হচ্ছে যে, যেকোনো উপায়ে ভারতে আত্মগোপন করে থাকা জঙ্গিদের হাতে অস্ত্র তুলে দিতে চাইছে পাকিস্তান। সেই কারণেই সীমান্ত সংলগ্ন এলাকায় ড্রোনকে মাধ্যম করা হচ্ছে। এর মাধ্যমেই অস্ত্র পাঠানো হচ্ছে বলেই জানা গিয়েছে। 

এদিকে, জঙ্গি হামলা ঠেকাতে সবরকম ব্যবস্থা নিচ্ছে স্থানীয় প্রশাসন। অ্য়ান্টি ড্রোন সিস্টেম এবং জ্যামিং প্রযুক্তিকে কাজে লাগিয়ে আকাশপথে অনুপ্রবেশের দিকে কড়া নজরদারি চালানো হচ্ছে। এছাড়াও অমরনাথ যাত্রার সময়ে প্রায় ১৫ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে।