সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

২৭৭ জন বিধায়ক কিনতে বিজেপির খরচ কয়েক হাজার কোটি! চাঞ্চল্যকর হিসেব দিলেন কেজরিওয়াল

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ০৩:৩৫ পিএম | আপডেট: আগস্ট ২৭, ২০২২, ০৯:৩৫ পিএম

২৭৭ জন বিধায়ক কিনতে বিজেপির খরচ কয়েক হাজার কোটি! চাঞ্চল্যকর হিসেব দিলেন কেজরিওয়াল
২৭৭ জন বিধায়ক কিনতে বিজেপির খরচ কয়েক হাজার কোটি! চাঞ্চল্যকর হিসেব দিলেন কেজরিওয়াল

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিজেপির বিরুদ্ধে অন্য দলের বিধায়ক কেনার অভিযোগ নতুন নয়। মহারাষ্ট্রে এভাবেই শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সরকার ফেলেছিল সম্প্রতি বিজেপি। এবার আম আদমি পার্টির সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল চাঞ্চল্যকর অভিযোগ করলেন বিজেপির বিরুদ্ধে।

তিনি দাবি করেছেন, ৪০ জন বিধায়ককে কেনার টোপ হিসেবে বিজেপি কয়েশো কোটি টাকা খরচ করেছে। সেই কয়েশো কোটির পরিমাণ হল ৮০০ কোটি টাকা। তিনি বিশদে ব্যাখ্যা করেছেন যে, বিজেপি কতজন বিধায়ক কিনেছে এবং কোট টাকা খরচ করেছে। আম আদমি পার্টির সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শুক্রবার বলেছেন যে, ‘‘আমরা গণনা করেছি যে মোট ২৭৭ জন বিধায়ক অন্যান্য দলের থেকে টিকিট নিয়ে ভোটে জিতে বিজেপিতে যোগ দিয়েছেন। অর্থাৎ, বিজেপি এখনও পর্যন্ত ২৭৭ জন বিধায়ক কে কিনেছে। এখন যদি তারা ২০ কোটি টাকা দিয়ে প্রতিটি বিধায়ককে কিনে থাকে তাহলে বিজেপি এখনও পর্যন্ত ৫৫০০ কোটি টাকায় বিধায়ক কিনেছে’।

দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, বিজেপির এই ঘোড়া কেনাবেচার জেরেই মুদ্রাস্ফীতি বেড়েছে। আপের আরও দাবি, বিজেপি সাধারণ মানুষের টাকা দিয়ে বিধায়কদের কিনছে। অন্য দলের বিধায়কদের কেনার টাকা এখন সাধারণ মানুষের থেকে আদায় করা হচ্ছে। সেই জন্যই মুদ্রাস্ফীতি বেড়েছে দেশে। আর মুদ্রাস্ফীতি বাড়ার জেরে সাধারণ মানুষের নাজেহাল অবস্থা।

দেশব্যাপী গেরুয়া শিবির তাদের ‘অপারেশন লোটাস’ অভিযান চালিয়ে যাচ্ছে। বিজেপি সম্প্রতি মহারাষ্ট্র সরকারকে এভাবেই ক্ষমতাচ্যুত করেছে। এর পড়ে এই মুহূর্তে তাঁরা ঝাড়খণ্ডের দিকে নজর দিয়েছে। অরবিন্দ কেজরিওয়াল দাবি করেছেন যে, ‘এখন আবার তাদের চোখ দিল্লিতে। তারা দিল্লিতে আপ সরকারের পতনের বৃহত্তর ষড়যন্ত্র করেছে’। এদিকে, বিজেপির আপের দিকে নজর পড়ার এবং বিধায়ক কেনার পরিকল্পনা বুঝতে পেরেই দিল্লির আপ নেতৃত্ব তা সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করেছে। গতকালই আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল তাঁর বাসভবনে বিধায়কদের বৈঠক ডেকেছিলেন। তবে, সেখানে হাজির হননি সাত জন বিধায়ক। বাকিরা সবাই উপস্থিত ছিলেন। ইতিমধ্যে, জল্পনা শুরু হয়েছে যে ৪০ জন আপ বিধায়ক বিজেপির নিশানায় রয়েছেন। যদিও বিহারে বিজেপি ধাক্কা খেয়েছে বলেও মনে করিয়ে দিয়েছেন অরবিন্দ।

সম্প্রতি আবগারি দুর্নীতির মামলায় মণীশ সিসোদিয়ার বাড়িতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে পাঠায় কেন্দ্র। এরপরই ক্ষিপ্ত হয়ে ওঠেন দিল্লির উপমুখ্যমন্ত্রী। বিজেপির বিরুদ্ধে ‍‍`অপারেশন লোটাস‍‍`-এর কথা উল্লেখ করে তিনি অভিযোগ করেন যে, বিধায়কদের ঘুষ দেওয়ার জন্য ২০ কোটি টাকা দেওয়া হয়েছিল।

মোট ১২ জন আপ বিধায়ক দাবি করেছেন যে, বিজেপি প্রতিনিধিরা তাঁদের সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ করেছেন। তাঁদের দল ছেড়ে যাওয়ার অনুরোধ করেছেন বলেও দাবি করেছেন তাঁরা। তাদেরকে টাকাও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তাঁরা। ৪০ জন আপ বিধায়ক কিনতে ৮০০ কোটি টাকা বরাদ্দ করেছে বিজেপি। কিন্তু প্রশ্ন একটাই, আর তা হল, এত বিপুল পরিমাণ অর্থ বিজেপি কোথা থেকে পাচ্ছে? কেজরিওয়ালের দাবি ‘এ সবই কালো টাকা’।