শুক্রবার, ১৭ মে, ২০২৪

‘আমায় গুয়াহাটি নিয়ে যাবে?’ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে প্রশ্ন খুদের, জবাবে কী বললেন একনাথ?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ১২:১৯ পিএম | আপডেট: জুলাই ১৯, ২০২২, ০৬:৪৭ পিএম

‘আমায় গুয়াহাটি নিয়ে যাবে?’ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে প্রশ্ন খুদের, জবাবে কী বললেন একনাথ?
‘আমায় গুয়াহাটি নিয়ে যাবে?’ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে প্রশ্ন খুদের, জবাবে কী বললেন একনাথ?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ছোট শিশুর মন বলে কথা, তাঁর মন রাজনীতি, তার মারপ্যাঁচ, বড়দের ভারী-গম্ভীর কথা অতো কিছুই বোঝে না। শিশুর মন তো একেবারেই সহজসরল। তাই তো মুখ্যমন্ত্রীকে সামনে পেয়েই প্রশ্ন ছুঁড়ে দিল সে। তাও আবার যে সে ব্যক্তিকে প্রশ্ন নয়, খোদ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে প্রশ্ন। তার সবথেকে বড় প্রশ্ন ছিল কীভাবে মুখ্যমন্ত্রী হওয়া যায়? 

মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সঙ্গে এক ছোট্ট মেয়ের কথাবার্তাই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ওই ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, একনাথকে প্রশ্ন করছে ছোট্ট মেয়েটি কীভাবে মুখ্যমন্ত্রী হওয়া যায়? তার আরও প্রশ্ন, বাকি বিধায়কদের মতো তাকেও মুখ্যমন্ত্রী গুয়াহাটি নিয়ে যাবেন কিনা, তাও জিজ্ঞাসা করে সে। তবে একাধিক প্রশ্নে মোটেও বিরক্ত হননি মুখ্যমন্ত্রী একনাথ। বরং হাসিমুখেই তিনি খুদের সব প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করেছেন। 

মুম্বইয়ে একনাথ শিন্ডের বাংলো নন্দনবনেই মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে হাজির হয়েছিল ৫ বছরের অন্নদা দামরে। মুখ্যমন্ত্রীর সামনে যেতেই সে অসমের বন্যা পরিস্থিতি নিয়ে নিজের চিন্তা এবং উদ্বেগ প্রকাশ করে। সঙ্গে প্রশ্ন করে, ‘অসমে যখন বন্যা হয়েছিল, তখন আপনি জল ঠেলে মানুষদের সাহায্য করেছিলেন। আমিও কি বন্যা-দুর্গত মানুষদের সাহায্য করে মুখ্যমন্ত্রী হতে পারব?’ উত্তরে মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী হাসিমুখে বলেন, ‘হ্যাঁ অবশ্যই তুমি মুখ্যমন্ত্রী হতে পারবে। আমরা এই বিষয়ে একটি প্রস্তাবনা পাশ করব।’ 

তবে, এখানেই শেষ ভাবার কিছু নেই। এরপর সোজা বায়না ধরে বসে ছোট্ট অন্নদা। মুখ্যমন্ত্রী হওয়ার আগে যেভাবে অন্য বিধায়কদের নিয়ে গুয়াহাটিতে ছিলেন, সেই প্রসঙ্গ তুলে ধরে ওই খুদে জেদ ধরে যে, মুখ্যমন্ত্রীকে কথা দিতে হবে যে, এই বছর দীপাবলির সময় তাকেও সঙ্গে করে গুয়াহাটি নিয়ে যাবেন। তখন হাসিমুখেই একনাথ বলেন, ‘অবশ্যই আমরা যাব। তুমি গুয়াহাটিতে কামাক্ষ্যা মন্দির যেতে চাও?’ মাথা নেড়ে সম্মতি জানিয়ে, অন্নদা বলে হ্যাঁ। হাসি চেপেই, মুখ্যমন্ত্রী মুখ ঘুরিয়ে পাশে থাকা সকারীদের উদ্দেশ্যে বলেন, ‘বাচ্চা মেয়েটি খুব স্মার্ট।’

প্রসঙ্গত গত মাসেই, মুম্বই ছেড়ে ৪০ জন বিধায়ককে সঙ্গে নিয়ে প্রথমে গুজরাটের সুরাটে এবং পরে অসমের গুয়াহাটির বিলাসবহুল হোটেলে ঘাঁটি গেড়েছিলেন একনাথ। মহারাষ্ট্রের তৎকালীন উদ্ধব ঠাকরে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন তাঁরা। এক সপ্তাহ অসমে হোটেল বন্দি থাকাকালীন তোলপাড় হয় মহারাষ্ট্রের রাজনীতি। অবশেষে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। এরপর ৩০ জুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন একনাথ শিন্ডে। পাশাপাশি মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রীর আসনে বসেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবিশ।