সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

‘সতীত্বের পরীক্ষা’ দিতে হবে! স্ত্রীকে আগুনে ঠেলল স্বামী, গুরুতর আহত তরুণী

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১, ২০২২, ০৪:৩৩ পিএম | আপডেট: মে ১, ২০২২, ১০:৩৩ পিএম

‘সতীত্বের পরীক্ষা’ দিতে হবে! স্ত্রীকে আগুনে ঠেলল স্বামী, গুরুতর আহত তরুণী
‘সতীত্বের পরীক্ষা’ দিতে হবে! স্ত্রীকে আগুনে ঠেলল স্বামী, গুরুতর আহত তরুণী / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সময় এগিয়েছে, বিজ্ঞানের ছোঁয়ায় মানুষের জীবনযাত্রার পরিবর্তন হয়েছে, আরও উন্নত হয়েছে। সমাজব্যবস্থা আরও উন্নত হয়েছে। কিন্তু আজও সমাজের কিছু মানুষের মানসিকতার কোনও পরিবর্তন হয়নি। আজও তাঁরা সেই রামায়ণ-মহাভারতের যুগেই আটকে। 

ভগবান রামের কথায় স্ত্রী সীতাকে তাঁর সতীত্বের প্রমাণ দিতে হয়েছিল। অগ্নিপরীক্ষা দিতে হয়েছিল সীতাকে। সেই কথাই ফের একবার মনে করিয়ে দিল কর্ণাটকের একটি নারী নির্যাতনের ঘটনা। এক তরুণীকে আগুনে হাত পুড়িয়ে নিজের ‘সতীত্বের প্রমাণ’ দিতে বাধ্য করা হল। অভিযুক্ত স্বামী তরুণীকে আগুনে হাত দিতে বাধ্য করে বলেই অভিযোগ। এদিকে, ঘটনার কথা জানাজানি হতেই পলাতক স্বামী।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনাটি ঘটে কোলারের ভিরেনাহাল্লি গ্রামে। যুগলের বিয়ে হয়েছিল ১৪ বছর আগে। তরুণী স্ত্রীকে সন্দেহ করত অভিযুক্ত স্বামী আনন্দ। সম্প্রতি নতুন করে স্ত্রীর প্রতি সন্দেহ বাঁধে স্বামী আনন্দের মনে। সেই কারণেই স্ত্রীকে সে আগুনে হাত দিয়ে ‘সতীত্বের প্রমাণ’ দিতে বাধ্য করে। এর জেরে মারাত্মক জখম হন ওই তরুণী। কিন্তু স্বামীর অত্যাচারের ভয়ে পুলিশে অভিযোগ জানাননি ওই তরুণী। পরে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে ঘটনার কথা জানতে পারে পুলিশ। 

স্বেচ্ছাসেবী সংগঠন আম্বেদকর সেবা সমিতির প্রেসিডেন্ট কে এম সন্দেশ বিষয়টি পুলিশকে জানানোর পরেই অভিযুক্ত স্বামীর খোঁজ শুরু হয়। এদিকে, ঘটনা জানাজানি হতেই বাড়ি ছেড়ে পালিয়ে যায় অভিযুক্ত স্বামী। তার বিরুদ্ধে মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ। 

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের একটি সমীক্ষা থেকে সামনে এসেছিল যে, দেশে নারী নির্যাতন বেড়েছে ৪৬ শতাংশ। ধর্ষণ, খুন, গার্হস্থ্য হিংসা সবধরনের অপরাধ বেড়েছে। সামান্য কারণেই গৃহবধূকে সামান্য কারণেই হত্যার ঘটনা সাম্প্রতিক সময়ে একের পর এক ঘটেই চলেছে। এই সব ঘটনায় বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বধূর স্বামী এবং শ্বশুরবাড়ির লোকেরাই জড়িত। অতি সাম্প্রতিকের ঘটনা, রাজস্থানের ঘটনা। পণ না মেলায়, নিজের স্ত্রীকে আত্মীয়দের হাতে তুলে দেয় স্বামী গণধর্ষণের জন্য। এরপর সেই নির্যাতনের ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করেও দেয়। স্ত্রীকে জানায়, সেই ভিডিও থেকেই সে পণের টাকা তুলবে। কিন্তু এভাবে অগ্নিপরীক্ষার ঘটনা নজিরবিহীন।