বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

টিকিট কেটে মেট্রোয় সওয়ার স্বয়ং প্রধানমন্ত্রী! সঙ্গী একদল পড়ুয়া

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৬, ২০২২, ০৭:৩২ পিএম | আপডেট: মার্চ ৬, ২০২২, ০৮:০২ পিএম

টিকিট কেটে মেট্রোয় সওয়ার স্বয়ং প্রধানমন্ত্রী! সঙ্গী একদল পড়ুয়া
টিকিট কেটে মেট্রোয় সওয়ার স্বয়ং প্রধানমন্ত্রী! সঙ্গী একদল পড়ুয়া

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মেট্রোয় টিকিট কেটে সফর করছেন খোদ প্রধানমন্ত্রী। আর তাঁর পাশে বসে একদল পড়ুয়া। রবিবাসরীয় ছুটির সকাল বেশ ভালোই কাটল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গীদেরও।  

রবিবার পুনে মেট্রো রেল প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর নিজেই টিকিট কাটেন যাত্রীর এবং সোজা মেট্রোয় কামরায় উঠে পড়েন নরেন্দ্র মোদী। সঙ্গে ছিল একদল স্কুল পড়ুয়া। তাঁরা আবার দেশের প্রধানমন্ত্রীকে এতো কাছে পেয়ে খুবই আনন্দিত। দেশের প্রশাসনিক প্রধানের কাছে তাঁদের প্রশ্নের অন্ত নেই। প্রধানমন্ত্রীও মন দিয়ে সব কথা শুনলেন দেশের ভাবী নাগরিকদের, মেটালেন তাঁদের আবদার। তাল মিলিয়ে চলল গল্প, হাসি, ঠাট্টা। এদিনের এই সফরের ছবি পরে প্রকাশ্যে আনে প্রধানমন্ত্রীর দফতর।  

এই মুহূর্তে পুনে মেট্রো প্রকল্পের আওতায় ৩২ কিলোমিটার দীর্ঘ রেলপথ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ১২ কিলোমিটার অংশে চলছে সম্প্রসারণের কাজ। এদিন গড়ওয়ারে মেট্রো স্টেশনে যান প্রধানমন্ত্রী। মেট্রোটে সওয়ারও হন। গন্তব্য ছিল আনন্দনগর। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, একবার এই লাইনে মেট্রো পরিষেবা স্বভাবিকভাবে শুরু হয়ে গেলে, আমজনতার বিরাট সুবিধা হবে। মেট্রোর যাত্রা বাস বা লোকাল ট্রেনের যাত্রার থেকে অনেক বেশি আরামদায়ক। তাছাড়া এর ভাড়াও মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই। স্বাভাবিকভাবেই সস্তায়, চটজলদি এবং আরামে গন্তব্যে পৌঁছে যেতে পারবেন পুনেবাসী। 

জানা গিয়েছে, প্রাথমিক পর্যায়ে পুনে মেট্রো রেল প্রকল্পের আওতায় ভানাজ থেকে গড়ওয়ারে কলেজ স্টেশন এবং PCMC থেকে ফুগেওয়াড়ি স্টেশন পর্যন্ত, এই দুটি রুটে মেট্রো চলাচল শুরু হবে। যাঁদের করোনার দুটি ডোজ নেওয়া হয়ে গিয়েছে ইতিমধ্যেই, শুধুমাত্র তাঁরাই এই মেট্রো পরিষেবার সুবিধা নিতে পারবেন। বাকিরা পাবেন না। 

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালের ২৪ ডিসেম্বর পুনে মেট্রো রেল প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্প রুপায়নের জন্য খরচ হয় ১১ হাজার ৪০০ কোটি টাকারও বেশি। আজ সেই প্রকল্পের উদ্বোধন করতে পেরে খুশি কেন্দ্রের মোদী সরকার। মেট্রো রেল যাতায়াতের অন্যতম মাধ্যম। দেশের মধ্যে সবার আগে কলকাতা শহরে এই পরিষেবা শুরু হয়। প্রতিদিন বহু মানুষ এই মেট্রোয় করে নিজেদের গন্তব্যে যাতায়াত করেন। কলকাতার আশেপাশের জেলা এবং শহরতলীর মানুষজনও প্রতিদিন নিজেদের কর্মস্থলে পৌঁছানোর জন্য কলকাতার মেট্রোর উপরে অনেকাংশে নির্ভর করে। এদিকে, দিল্লিতেও মেট্রো পরিষেবা চালু হয়ে গেছে। এবার সেই তালিকায় নাম যোগ হল পুনের।