বুধবার, ২২ মে, ২০২৪

প্রতিদিন গড়ে ৩০ জন! মোদী রাজত্বে কৃষিক্ষেত্রে বাড়ছে আত্মহত্যা, বলছে NCRB-র রিপোর্ট

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ০৪:২৯ পিএম | আপডেট: অক্টোবর ১৪, ২০২২, ১০:২৯ পিএম

প্রতিদিন গড়ে ৩০ জন! মোদী রাজত্বে কৃষিক্ষেত্রে বাড়ছে আত্মহত্যা, বলছে NCRB-র রিপোর্ট
প্রতিদিন গড়ে ৩০ জন! মোদী রাজত্বে কৃষিক্ষেত্রে বাড়ছে আত্মহত্যা, বলছে NCRB-র রিপোর্ট

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ২০২০ সালে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশের কৃষকদের উদ্দেশ্যে। কী ছিল সেই প্রতিশ্রুতি? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২৩ সালের মধ্যে দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু ২০২১ সালের সরকারি পরিসংখ্যান বলছে, দেশে প্রতিদিন কমপক্ষে ১৫ জন কৃষক আত্মঘাতী হয়েছেন! কৃষি ক্ষেত্রে আত্মহত্যার সংখ্যার সঙ্গেই পাল্লা দিচ্ছে আত্মঘাতী খেতমজুরের সংখ্যাও। একই বছরে, অর্থাৎ ২০২১ সালে প্রতিদিন ভারতে গড়ে আত্মঘাতী হয়েছেন ১৫ জন ক্ষেতমজুর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের অধীন ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’-র অপরাধের বার্ষিক পরিসংখ্যান সংক্রান্ত রিপোর্টেই রয়েছে কৃষক এবং খেতমজুরের আত্মহত্যার ঐ সংখ্যা। যা গত বছরে দেশের মোট আত্মহত্যার পরিসংখ্যানের ৭ শতাংশেরও বেশি।

কেন্দ্রের প্রকাশিত ঐ পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালে দেশে ১০,৮৮১ জন কৃষক ও খেতমজুর আত্মঘাতী হয়েছেন। অর্থাৎ কৃষি ক্ষেত্রে প্রতিদিন গড়ে ৩০ টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। বছরে মোট আত্মঘাতী কৃষকের সংখ্যা ৫ হাজার ৩১৮ জন। আত্মঘাতী খেত মজুরের সংখ্যা ৫ হাজার ৫৬৩ জন। উল্লেখ্য, ২০১৭ সালের পর থেকে পরবর্তী ৫ বছরে কৃষিক্ষেত্রে এটা আত্মহত্যার নতুন রেকর্ড।

কিন্তু কেন এই আত্মহত্যার প্রবণতা? মূলত ঋণের চাপ, পেশার অনিশ্চয়তা, মানসিক অবসাদের কারণেই কৃষক এবং খেত মজুরদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে বলেই মনে ক্রছেন দেশের অর্থনীতিবিদ এবং সমাজবিজ্ঞানীদের একাংশ। বিরোধীদের অভিযোগ, করোনা অতিমারি-পরবর্তী পর্যায়ে কেন্দ্রের মোদী সরকারের ভ্রান্ত অর্থনীতির কারণে রোজগার হারাচ্ছেন কৃষিক্ষেত্রে জড়িতরা। এর জেরেই বাড়ছে আত্মহত্যার প্রবণতা।