শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

অন্ধকারে নেতাজি! ইন্ডিয়া গেটে ‘নিষ্প্রদীপ’ হলোগ্রাম মূর্তি, প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন তৃণমূল সাংসদদের

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২২, ০৯:৩৮ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২২, ১০:০৮ পিএম

অন্ধকারে নেতাজি! ইন্ডিয়া গেটে ‘নিষ্প্রদীপ’ হলোগ্রাম মূর্তি, প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন তৃণমূল সাংসদদের
অন্ধকারে নেতাজি! ইন্ডিয়া গেটে ‘নিষ্প্রদীপ’ হলোগ্রাম মূর্তি, প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন তৃণমূল সাংসদদের / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ঘন কালো অন্ধকারে নেতাজি সুভাষ চন্দ্র বসু। ইন্ডিয়া গেটে ‘নিষ্প্রদীপ’ হলোগ্রাম মূর্তি। আলো উধাও হয়ে গিয়েছে। এর জেরে দেখাই যাচ্ছে না মূর্তিটি। আর এর প্রতিবাদে সরব হয়েছেন তৃণমূলের সাংসদরা। প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখালেন দলের সাংসদরা। কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে ‘তঞ্চকতা’র অভিযোগ তুললেন সৌগত রায়। 

 

এদিকে, এই ঘটনায় প্রতিক্রিয়া দিতে গিয়ে, রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছেন, ‍‍`টেকনিক্যাল কারণে হয়ে থাকতে পারে।’ উল্লেখ্য, নেতাজির ট্যাবলো ছাড়াই প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে দিল্লিতে। রাজ্যের প্রস্তাবিত ট্যাবলো খারিজ করে দেয় কেন্দ্রের মোদী সরকার। প্রধানমন্ত্রীকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে চিঠি লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে মুখ্যমন্ত্রীর দাবি ছিল, কোনও যুক্তিযুক্ত কারণ ছাড়াই বাংলার ট্যাবলো বাতিল করা হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্তে তিনি হতবাক। যদিও মুখ্যমন্ত্রীর আর্জি গৃহীত হয়নি। এর জেরে কেন্দ্র ও রাজ্যের সংঘাত নয়া মাত্রা নেয়। 

 

এই পরিস্থিতিতে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৩ জানুয়ারি, নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী হলোগ্রাম মূর্তি উন্মোচন করেন তিনি। জন্মবার্ষিকী হলোগ্রাম মূর্তি উন্মোচন করেন তিনি।

 

এদিন তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন যে, ‘২৩ জানুয়ারি হলোগ্রাম মূর্তিটি দেখানো হয়েছিল। পরের দিন থেকে মূর্তিটি আর নেই।’ সৌগত রায়ের দাবি, ‘দেশের স্বাধীনতার সবচেয়ে বড় সৈনিক নেতাজি সুভাষচন্দ্র বসু, তাঁর মূর্তি নিয়ে তঞ্চকতা করা হল, প্রবঞ্চনা করা হল’।

 

আর বৃহস্পতিবার সন্ধেয় সেই মূর্তি আঁধারে ঢেকে যাওয়ায় সরব হলেন তৃণমূল সাংসদরা। সৌগত রায়, সুখেন্দুশেখর রায়, মৌসম নুর, শান্তা ছেত্রী-সহ লোকসভা ও রাজ্যসভার সাংসদরা। তাঁদের হাতে প্ল্যাকার্ড – তাতে লেখা ‘কেন নেতাজির মূর্তি অন্ধকারে রাখা হল?’, ‘আলো দিন’, ‘দূর করুন অন্ধকার’-সহ একাধিক বার্তা। সূত্রের খবর, বিষয়টি নিয়ে শুক্রবার লজাওয়াতেও সরব হতে চলেছেন তৃণমূল সাংসদরা।