শনিবার, ১১ মে, ২০২৪

পরিবর্তন আসছে জনগণনা পদ্ধতিতে! বড় ঘোষণা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৯, ২০২২, ১১:০৫ পিএম | আপডেট: মে ১০, ২০২২, ০৫:১৩ এএম

পরিবর্তন আসছে জনগণনা পদ্ধতিতে! বড় ঘোষণা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের
পরিবর্তন আসছে জনগণনা পদ্ধতিতে! বড় ঘোষণা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বড় পরিবর্তন আসছে জনগণনা পদ্ধতিতে। এবার থেকে আর লোকের বাড়ি বাড়ি গিয়ে সরকারি কর্মচারীরা গণনা করবেন না। পরিবর্তে আসছে ই-সেনসাস। অর্থাৎ এককথায় গোটা পদ্ধতিটাই হয়ে যাবে ডিজিটাল। এই পদ্ধতিতে জনগণনা হলে, তা হবে ১০০ শতাংশ নির্ভুল। সোমবার অসম সফরে গিয়ে এমনটাই ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

আজ অসমের আমিনগাঁওয়ে একটি জনগণনা দফতরের উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, দেশের পরবর্তী সেনসাস হবে সম্পূর্ণ ডিজিটাল। এই  প্রক্রিয়ায় ১০০ শতাংশ নির্ভুল  গণনা করা যাবে। শাহ জানিয়েছেন, এই গণনা পদ্ধতিকে নিখুঁত করার জন্য অত্যাধুনিক পদ্ধতিরও ব্যবহার করা হচ্ছে। 

এই আধুনিক পদ্ধতি ব্যবহারের কারণ হিসেবে তিনি জানিয়েছেন, দেশের আর্থিক-সহ অন্যান্য পরিকল্পনার বাস্তব রূপায়নে বড় ভূমিকা পালন করে জনগণনা। তিনি আরও জানিয়েছেন যে, একমাত্র জনগণনার মাধ্যমেই জানা সম্ভব দেশের প্রত্যন্ত অঞ্চল-সহ প্রান্তিক মানুষের জীবনযাত্রার মান কেমন। কেমন রয়েছেন পাহাড় থেকে উন্নত আবার উন্নততর শহরের মানুষজন। 

অন্যদিকে, এই ই- সেনসাস পদ্ধতির ব্যাখ্যা দিতে গিয়ে অমিত শাহ জানিয়েছেন যে, ২০২৪ সালের মধ্যে দেশের সব মানুষের জন্ম ও মৃত্যু সংক্রান্ত তথ্য একসঙ্গে জুড়ে দেওয়া হবে। এতে ডিজিটাল জনগণনা আপডেট হয়ে যাবে। পাশাপাশি শিশুর জন্মের পরই তা সেনসাস রেজিস্টারে নথিভূক্ত করতে হবে। এছাড়াও ১৮ বছর বয়সে ভোটার তালিকায় নাম উঠলে তাও আপডেট হয়ে যাবে। শাহ জানিয়েছেন, ‘এর জন্য খুব তাড়াতাড়ি একটি সফটঅয়্যার লঞ্চ করা হবে। সেখানে আমি ও আমার পরিবার প্রথমে জনগণনার ফর্ম ফিলাপ করব।’