রবিবার, ০৫ মে, ২০২৪

প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে নয়া বিশ্বরেকর্ড! দেশব্যাপী রক্তদানকারীর সংখ্যা ১ লাখ ছাড়াল

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ১২:১৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০৬:১৭ পিএম

প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে নয়া বিশ্বরেকর্ড! দেশব্যাপী রক্তদানকারীর সংখ্যা ১ লাখ ছাড়াল
প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে নয়া বিশ্বরেকর্ড! দেশব্যাপী রক্তদানকারীর সংখ্যা ১ লাখ ছাড়াল

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ১৭ সেপ্টেম্বর ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। ৭২ বছরে পা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার প্রধানমন্ত্রী মোদীর জন্মদিন একটু অন্যভাবে পালন করছে বিজেপি। মোদীর জন্মদিনে নানা ধরনের আয়োজন করা হয়। গতকালই দেশের বিভিন্ন জায়গায় ছিল দান-ধ্যানের বিশাল কর্মসূচি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষে শনিবার থেকেই ১৫ দিনের সেবাপক্ষ শুরু করেছে বিজেপি। ১৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী ‘সেবাপক্ষ’ পালন করবে গেরুয়া শিবির। এই ১৫ দিনে দেশের বিভিন্ন প্রান্তে নানা কর্মসূচি পালন করা হবে। এই কর্মসূচির মধ্যেই অন্যতম রক্তদান শিবির। এই রক্তদান কর্মসূচিতে নয়া রেকর্ড সৃষ্টি হয়েছে।

১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে, বিশেষ উদ্যোগ নেয় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। মোদীর জন্মদিন উপলক্ষে বিশাল রক্তদান শিবির আয়োজন করা হয়। গত বছর প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে করোনা টিকাকরণ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। তাতে ব্যাপক সাফল্য মিলেছিল। সেই সাফল্যের কথা মাথায় রেখেই রক্তদান শিবির আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই উদ্যোগেও সাফল্য মিলেছে। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আয়োজিত রক্তদান শিবির চলবে ১ অক্টোবর জাতীয় রক্তদান দিবস পর্যন্ত।

শনিবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া শনিবার ঘোষণা করেছেন যে রক্তদানের অমৃত মহোৎসবের মাধ্যমে রক্তদানকারীর সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে গেছে। টুইট করে তিনি লেখেন, ‘১ লক্ষ অতিক্রম করেছে…’। এর আগে শনিবারই স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা ঘোষণা করেছিলেন যে দেশ ২০১৪ সালে সর্বোচ্চ ৮৭,০৫৯ রক্তদানের রেকর্ড অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়েছে।

উল্লেখ্য, আজাদি কা অমৃত মহোৎসব থেকে অনুপ্রাণিত হয়ে এই বিশাল রক্তদান শিবির কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘রক্তদান অমৃত মহোৎসব’। জানা গিয়েছে, এই কর্মসূচির প্রক্রিয়া আরও সহজতর করতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে ই-রক্ত কোষ পোর্টাল চালু করা হয়। ১৭ সেপ্টেম্বর থেকেই রক্তদানের জন্য নাম নথিভুক্ত করার জন্য প্রক্রিয়া শুরু হয়। রক্তদান অমৃত মহোৎসব হল দেশব্যাপী গণহারে স্বেচ্ছায় রক্তদান অভিযান। যা শনিবার কেন্দ্রীয় মন্ত্রী দ্বারা চালু করা হয়েছিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণের জন্য। ডাঃ মনসুখ মান্ডাভিয়া নিজে দিল্লির সাফদারজং হাসপাতালে রক্তদান শিবিরে রক্ত দিয়েছেন।

অন্যদিকে, এর আগে শনিবারই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে আধিকারিকরা ঘোষণা করেছিলেন যে, ২০১৪ সালে সর্বোচ্চ ৮৭,০৫৯ রক্তদানের রেকর্ড অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে,’ এই দেশব্যাপী অভিযানের আরেকটি উল্লেখযোগ্য দিক হিসাবে এই মেগা ড্রাইভের জন্য ৬, ১১২ টি ক্যাম্প নিবন্ধিত হয়েছে এবং ই-রক্ত কোষ পোর্টালে এখনও পর্যন্ত ২.০৭ লক্ষেরও বেশি রক্তদাতা নিবন্ধিত হয়েছে।’