বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

কালীপুজোর আগে কেন্দ্রের মোদী সরকারের বড় সিদ্ধান্ত! বিনামূল্যে মিলবে রেশন সামগ্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২, ১১:৩৪ এএম | আপডেট: অক্টোবর ২২, ২০২২, ০৫:৩৪ পিএম

কালীপুজোর আগে কেন্দ্রের মোদী সরকারের বড় সিদ্ধান্ত! বিনামূল্যে মিলবে রেশন সামগ্রী
কালীপুজোর আগে কেন্দ্রের মোদী সরকারের বড় সিদ্ধান্ত! বিনামূল্যে মিলবে রেশন সামগ্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রেশন কার্ড ধারকদের জন্য সুখবর। কালীপুজোর আগে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের মোদী সরকার। যদি আপনিও রেশন কার্ডের লভ্যার্থী হয়ে থাকেন, তাহলে সেক্ষেত্রে আর পিএমজেকেঅয়াইই লভ্যার্থীরা বিনামূল্যে রেশন সামগ্রী পাবেন। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী দীপাবলিতে কেন্দ্র ও রাজ্য সরকারের নির্দেশে বেশ কিছু রেশন সামগ্রী বিনামূল্যে পাবেন গ্রাহকেরা।

পাশাপাশি আরও বেশ কিছু রেশন কার্ড ধারকেরা জুলাই-আগস্ট-সেপ্টেম্বরের ক্ষেত্রে ১৮ টাকা কিলো করে চিনি পাবেন। এর ফলে গ্রাহকেরা সস্তায় চিনি পাবেন। এদিকে, উত্তরপ্রদেশে বিনামূল্যে রেশন দেওয়া শুরু হয়ে গিয়েছে ২০ অক্টোবর অর্থাৎ গতকাল থেকেই।

৩১ অক্টোবর পর্যন্ত বিনামূল্যে এই রেশন দেওয়া হবে বলেই জানা গিয়েছে। এই বিষয়ে উত্তরপ্রদেশ সরকারের খাদ্য দফতরের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। খাদ্য দফতরের আধিকারিক অনিল কুমার ডুবে জানিয়েছেন রেশন কার্ড ধারকেরা পোর্টাবলিটি অনুযায়ী চিনি নেওয়ার সুবিধা পাবেন ৷

এছাড়াও মহারাষ্ট্র সরকার রাজ্যের রেশন প্রাপকদের মাত্র ১০০ টাকায় মুদির জিনিসপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই ১০০ টাকার সামগ্রীর মধ্যে থাকছে বাদাম, ভোজ্যতেল, হলুদ এবং ডাল। এই সিদ্ধান্তের ফলে মোটামুটিভাবে ১.৭০ কোটি পরিবার বা ৭ কোটি রেশন কার্ড ধারকরা লাভবান হবেন এই সুবিধা পাওয়ায়। মন্ত্রিসভার এক বয়ানে এই বিশেষ তথ্যগুলি জানা গিয়েছে।

অন্যদিকে, কেন্দ্রের পক্ষ থেকে বিনামূল্যে রেশন ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। মন্ত্রিসভার এক বয়ানে জানা গিয়েছে এই তথ্য। এর ফলেই রেশন কার্ড হোল্ডারেরা এই সুবিধাগুলি পাচ্ছেন। উল্লেখ্য, করোনা অতিমারিকালে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে রেশনের ঘোষণা করেছিল।