বুধবার, ২২ মে, ২০২৪

প্রয়াত হলেন দেশের প্রথম মোবাইল ব্যবহারকারী ব্যক্তি পণ্ডিত সুখরাম শর্মা

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১১, ২০২২, ১১:০৬ এএম | আপডেট: মে ১১, ২০২২, ০৫:০৬ পিএম

প্রয়াত হলেন দেশের প্রথম মোবাইল ব্যবহারকারী ব্যক্তি পণ্ডিত সুখরাম শর্মা
প্রয়াত হলেন দেশের প্রথম মোবাইল ব্যবহারকারী ব্যক্তি পণ্ডিত সুখরাম শর্মা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রয়াত হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা পণ্ডিত সুখরাম শর্মা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। চলতি মাসের ৭ তারিখ থেকে তিনি দিল্লির এইমস-এ ভরতি ছিলেন। তাঁর শারীরিক অবস্থার অবনতির কারণে তাঁকে ভেন্টিলেশনে রাখতে হয়েছিল। 

উল্লেখ্য, ৪ মে তিনি ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। এমনটাই জানা গিয়েছে হাসপাতাল সূত্রে। প্রথমে তাঁকে হিমাচলপ্রদেশের একটি হাসপাতালে ভরতি করা হ্য। এরপর অবস্থার অবনতি হওয়ায় এয়ারলিফট করে নিয়ে যাওয়া হয় দিল্লিতে। 

এদিকে, মঙ্গলবার রাতে পণ্ডিত সুখরাম শর্মার প্রয়াণের খবর সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানিয়েছেন তাঁর নাতি আয়ুশ শর্মা। তিনি লেখেন, ‘আলবিদা দাদাজি, অর নহি বাজনি ফোন কি ঘণ্টি…।’ বলিউড অভিনেতা তথা সলমান খানের ভগ্নীপতি আয়ুশ শর্মা আসলে বুঝিয়ে দিতে চেয়েছেন যে, তাঁর ঠাকুরদাই দেশের মধ্যে প্রথম ব্যক্তি যিনি মোবাইল ফোন ব্যবহার শুরু করেছিলেন। পরোক্ষে তাঁকে দেশের মোবাইল ফোন সংযোগের জনকও বলা যায়। 

তিনি সেই ব্যক্তি যিনি দেশের প্রথম মোবাইলের প্রথম ফোনটি করেছিলেন। ফোনের অপর প্রান্তে ছিলেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। দিনটা ছিল ১৯৯৫ সালের ৩১ জুলাই। অস্ট্রেলিয়ান টেলিকম সংস্থা টেলস্টারের উদ্যোগে এই যোগাযোগ সম্ভব হয়। কিছুক্ষণের জন্য সৌজন্যমূলক কথাবার্তা সারেন জ্যোতি বসু ও পণ্ডিত সুখরাম শর্মা। পরবর্তীতে এই সংস্থাই কলকাতায় মোবাইল নেট সার্ভিস চালু করে।