শনিবার, ০৪ মে, ২০২৪

ক্ষমতার জন্য মেঘালয়ে শুরু হয়েছে রাজনৈতিক লড়াই! আজ সফরে নরেন্দ্র মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০১:০৯ পিএম | আপডেট: ডিসেম্বর ১৭, ২০২২, ০৭:১৩ পিএম

ক্ষমতার জন্য মেঘালয়ে শুরু হয়েছে রাজনৈতিক লড়াই! আজ সফরে নরেন্দ্র মোদী
ক্ষমতার জন্য মেঘালয়ে শুরু হয়েছে রাজনৈতিক লড়াই! আজ সফরে নরেন্দ্র মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গুজরাটে নিজদের ক্ষমতা ধরে রাখতে পারলেও, হিমাচলপ্রদেশে বিধানসভা নির্বাচনে ক্ষমতা ধরে রাখতে ব্যর্থ হয়েছে গেরুয়া শিবির। সেখানে ক্ষমতায় এসেছে কংগ্রেস। এদিকে, আগামী বছরের শুরুতেই উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। এর মধ্যে ত্রিপুরা আর মেঘালয়ে বিজেপিকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে বিরোধীরা। ত্রিপুরায় বিজেপিকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে তিপ্রামোথা। আর মেঘালয়ে বিজেপি বিরোধী শক্তি নিজেদের সংগঠন বিস্তার করছে ক্রমশ। এই বিরোধী শক্তির মধ্যে অন্যতম হল তৃণমূল কংগ্রেস।  

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় ক্রমাগত প্রচার চালাচ্ছেন। ২ জনে সবেমাত্র মেঘালয় সফর করে এলেন। এবার উত্তর-পূর্ব ভারতের রাজ্যে উন্নয়নের বার্তার মাধ্যমে রাজনৈতিক প্রচারে জোর দিতে চলেছে বিজেপিও। আজ এবং আগামীকাল নর্থ ইস্ট কাউন্সিলের মিটিং-সহ একাধিক কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের এক সপ্তাহের মধ্যে মোদীর এই সফর ঘিরে রাজনৈতিক মহলে চর্চা চরমে উঠেছে।

একুশের বাংলার বিধানসভা নির্বাচনে সর্বশক্তি নিয়ে নির্বাচনী লড়াইয়ে মাঠে নেমেছিল বিজেপি। বাংলায় সেইসময় প্রায়ই নির্বাচনী প্রচারে এসেছিলেন মোদী-শাহ। কিন্তু হাজারও চেষ্টা ও প্রচারের পরেও রাজ্যে বিরোধী আসনেই বসতে হয়েছে বিজেপিকে। এবার উত্তর–পূর্বের পর্বতঘেরা রাজ্য মেঘালয়ে তৃণমূল তথা মমতাকে টক্কর দিতে ফের ময়দানে নামছে গেরুয়া শিবির। কারণ সেখানে ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেস–বিজেপির ভোটযুদ্ধের দামামা বেজেছে। ২০২৩ সালের শুরুতেই এখানে বিধানসভা নির্বাচন। তাই সেই নির্বাচনকে সামনে রেখে সেখানে সম্প্রতি সফর সেরে গিয়েছেন, মমতা ও অভিষেক। এবার এক সপ্তাহ পরেই সেখানে সফরে নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, আগামী মাসে মেঘালয়ে ফের সফর করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

জানা গিয়েছে, এখানে শুরু হয়ে গিয়েছে ‘ঘোড়া’ কেনাবেচা। এনসিপি, তৃণমূল কংগ্রেস ও এক নির্দল বিধায়ক ইতিমধ্যেই যোগ দিয়েছেন বিজেপিতে। অন্যদিকে, আসন্ন নির্বাচনে বিজেপি ও ন্যাশনাল পিপলস পার্টির বিরুদ্ধে জোরদার লড়াইয়ে নামতে চলেছে তৃণমূল কংগ্রেসও।