বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

যশবন্ত সিনহা বনাম দ্রৌপদী মুর্মু! আজই নির্ধারণ হবে দেশের পরবর্তী রাষ্ট্রপতির নাম

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ১০:১২ এএম | আপডেট: জুলাই ১৮, ২০২২, ০৪:১২ পিএম

যশবন্ত সিনহা বনাম দ্রৌপদী মুর্মু! আজই নির্ধারণ হবে দেশের পরবর্তী রাষ্ট্রপতির নাম
যশবন্ত সিনহা বনাম দ্রৌপদী মুর্মু! আজই নির্ধারণ হবে দেশের পরবর্তী রাষ্ট্রপতির নাম

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ অনুষ্ঠিত হচ্ছে রাষ্ট্রপতি নির্বাচন। আজই নির্ধারণ হয়ে যাবে রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা ও দ্রৌপদী মুর্মুর ভাগ্য। সকাল ১০ টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। আর চলবে বিকেল ৫ টা পর্যন্ত। আগামী ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ করা হবে। যদিও একপ্রকার আজই নির্ধারণ হয়ে যাবে দেশের পরবর্তী রাষ্ট্রপতির নাম। ২৫ জুলাই শপথ নেবেন দেশের নতুন রাষ্ট্রপতি। 

এদিকে, রাষ্ট্রপতি নির্বাচনের একদিন আগে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু জানিয়েছেন যে, তিনি প্রার্থী হওয়ার জন্য দেশের জনজাতি এবং মহিলারা আনন্দিত। ভোটদান শুরুর আগে দিল্লিতে দ্রৌপদী মুর্মু এনডিএ সাংসদদের সামনে হাজির হয়ে আনুষ্ঠানিকভাবে তাঁদের সকলের সমর্থন চেয়েছেন। সেখানেই তিনি বলেন যে, ‘আমাকে প্রার্থী করায় আদিবাসী ও মহিলাদের মধ্যে আনন্দ ছড়িয়ে পড়েছে। দেশে দশ কোটি জনজাতির মানুষ রয়েছেন। আদিবাসীদের মধ্যে সাতশোর বেশি সম্প্রদায় রয়েছে। সকলেই আমার মনোনয়নে আনন্দিত।’

আজ রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি প্রার্থী দ্রৌপদী মুর্মু বনাম বিরোধী শিবিরের যশবন্ত সিনহার লড়াইয়ে দেশের প্রায় ৪,৮০০ জন সাংসদ এবং বিধায়ক ভোট দেবেন। অর্থাৎ মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৮০৯ জন। এর মধ্যে রাজ্যসভার সাংসদ ২৩৩ জন এবং লোকসভার সাংসদ ৫৪৩ জন। পাশাপাশি মোট বিধায়ক ৪ হাজার ৩৩ জন। মোট ভোটমূল্য ১০ লক্ষ ৮৬ হাজার ৪৩১। এর মধ্যে বিধায়কদের ভোটের মোট মূল্য ৫ লক্ষ ৪৩ হাজার ২৩১ এবং সাংসদদের ভোটের মোট মূল্য ৫ লক্ষ ৪৩ হাজার ২০০। বিজেপির শীর্ষ নেতৃত্বের হিসেব অনুযায়ী, দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি নির্বাচনে এগিয়ে রয়েছেন। গেরুয়া শিবিরের হিসেব বলছে, তিনি অন্তত ৬২ শতাংশ ভোট পেয়ে জিততে চলেছেন। এদিকে, রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারে যশবন্ত সিনহা প্রায় রোজই মুখ খুলে নিজের কথা জানালেও, ওপর প্রার্থী দ্রৌপদী মুর্মুকে প্রকাশ্যে মুখ খুলতে দেখা যায়নি। 

এই প্রসঙ্গে আরজেডি নেতা তেজস্বী যাদবের মতে, দেশের রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এটা রাষ্ট্রপতি ভবনে মূর্তি বসানো নয়। তাঁর কথায়, ‘আমরা রাষ্ট্রপতি ভবনে কোনও মূর্তি চাই না। সবাই যশবন্ত সিনহার কথা শুনেছেন। কিন্তু শাসকদলের প্রার্থীর কথা শোনাই যায়নি। এমনকি সাংবাদমাধ্যমও তাঁর কথা শোনেনি।’

রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষে দেশব্যাপী প্রচার করেছেন বিরোধী শিবিরের প্রার্থী যশবন্ত সিনহা। তিনি সব দলের কাছেই ভোট প্রার্থনা করে বলেছেন যে, দেশের রাষ্ট্রপতি নির্বাচন কোনও ব্যক্তির লড়াই নয়। মতাদর্শের লড়াই। তিনি দেশের গণতন্ত্র রক্ষার উদ্দেশ্যে লড়াই করছেন। উল্টো দিকে, দ্রৌপদী মুর্মুকে যারা প্রার্থী করেছেন, সেই শাসকদল রোজ গণতন্ত্রের উপর আঘাত হানছে। 

কিন্তু রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত যাই বলুন না কেন, বিজেপির দাবি, দুই- তৃতীয়াংশ ভোট পেয়ে দ্রৌপদী মুর্মু দশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হতে চলছেন। এবার মোট ভোটমূল্য ১০ লক্ষ ৮৬ হাজার ৪৩১ মধ্যে দ্রৌপদী মুর্মু ৬.৬৭ লক্ষের বেশি ভোট পাবেন বলে বিজেপির দাবি। কারণ, বিজেপি তথা এনডিএ-র বাইরেও বিজেডি, ওয়াইএসআর কংগ্রেস, বিএসপি, তেলুগু দেশম, জেডিএস, অকালি দল, শিবসেনা, জেএমএম মুর্মুকে সমর্থন করছেন। এর বাইরে অন্য দলের অনেকেই বিজেপির প্রার্থী মুর্মুকে ভোট দিতে পারেন।

অন্যদিকে, রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে বাংলায় এক নজিরবিহীন ঘটনা ঘটল। এই নির্বাচনকে কেন্দ্র করে রবিবার বিকেলে নিজের দলের বিধায়কদের নিউ টাউনের পাঁচতারা হোটেলে তুলে নিয়ে গিয়ে নজরবন্দী করে রাখতে দেখা গেল রাজ্য বিজেপিকে। দলীয় সূত্রে জানা গিয়েছে যে, ফোন করে বিধায়কদের বলা হয় যে, তাঁরা যেন রবিবার বিকেলের মধ্যে নিউ টাউনের ওই হোটেলে পৌঁছে যান। এই দলীয় নির্দেশ থেকে নিষ্কৃতি পাননি বালুরঘাটের অসুস্থ বিধায়ক তথা অর্থনীতিবিদ অশোক লাহিড়ীও। একমাত্র এই নির্দেশের বাইরে রাখা হয়েছে ভাটপাড়ার বিধায়ক পবন সিং-এর নাম। এর প্রধান কারণ হল, পবন সিং এর বাবা অর্জুন সিং বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরে যাওয়ার পর থেকে পবনকে নিয়ে আর মাথা ঘামাচ্ছে না বিজেপি। বাকি ৬৯ জন বিধায়ককে সন্ধের মধ্যেই হোটেলবন্দি করা হয়। বাংলার রাজনীতিতে এমন ঘটনা আগে ঘটেনি। এককথায় দেশের রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে উত্তেজনা তুঙ্গে। 

এ প্রসঙ্গে বিরোধী দলের সচেতক মনোজ টিগ্গা যুক্তি হিসেবে বলেছেন, ‘রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মুর জয় এবং বিজেপির সব ভোট তাঁর পক্ষে যাওয়া নিয়ে কোনও সংশয় নেই। বিধায়কদের ভোট দিতে যেতে যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্যই এই ব্যবস্থা করা হয়েছে।’ এদিকে, জানা গিয়েছে, ইতিমধ্যেই নিউটাউনের হোটেল থেকে বিজেপি বিধায়কদের নিয়ে বিধানসভার উদ্দেশে রওনা হয়েছে বাস।