সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

মহিলা প্রার্থীতেই ভরসা! দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা বিজেপির

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২১, ২০২২, ১১:০৬ পিএম | আপডেট: জুন ২২, ২০২২, ০৫:০৬ এএম

মহিলা প্রার্থীতেই ভরসা! দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা বিজেপির
মহিলা প্রার্থীতেই ভরসা! দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা বিজেপির

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সামনেই রাষ্ট্রপতি নির্বাচন। যার তোড়জোড় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। রামনাথ কোবিন্দের পর কে হবেন, দেশের পরবর্তী রাষ্ট্রপতি? তা নিয়ে চলছিল বেশ কয়েকদিন ধরেই তীব্র জল্পনা। এদিকে, আজই বিরোধীরা তাঁদের পক্ষ থেকে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করেছে। এরপর বিজেপিও তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করল। 

এদিন বিজেপির পক্ষ থেকে সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা প্রার্থীর নাম ঘোষণা করেন। বিজেপির প্রার্থী তালিকায় অতি চর্চিত দুটি নাম ছিল কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান এবং ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। তবে, এও জল্পনা ছিল যে, এবারে রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির পক্ষ থেকে কোনও আদিবাসী মহিলাকে রাষ্ট্রপতি  মুখ হিসেবে বাছাই করা হতে পারে। এবারে বাস্তবেও সেটাই হল। মঙ্গলবারই বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই এনডিএ নিজেদের রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করে। উল্লেখ্য, দ্রৌপদী মুর্মু হচ্ছেন বিজেপি সমর্থিত জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী। নাম ঘোষণার পর প্রধানমন্ত্রী টুইট করেন। 

এদিন ঐক্যমতের ভিত্তিতে প্রার্থী দেওয়ার পাশাপাশি দিল্লিতে শরদ পাওয়ারের ডাকা বৈঠকের পর রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নামও ঘোষণা করা হয়। এরপরই প্রশ্ন উঠতে শুরু করে কেন্দ্রের সরকার পক্ষ কাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করবেন? এদিন রাষ্ট্রপতি পদপ্রার্থী কে হবেন, তা নিয়ে বিজেপির বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। 

এদিন সাংবাদিক সম্মেলনে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেন, ‘যে যে দায়িত্ব দেওয়া হয়েছে, তা সঠিকভাবে পালন করেছেন। সেকারণেই দৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ঘোষণা করেছ বিজেপি সংসদীয় বোর্ড।’

এবার জেনে নেওয়া দৌপদী মুর্মু সম্পর্কে কিছু তথ্য। দৌপদী মুর্মু হলেন বিজেপির সমর্থিত জোটের রাষ্ট্রপতি পদের প্রার্থী। ১৯৫৮ সালের ২০ জুন ওড়িশার ময়ূরভঞ্জ জেলার বাইদাপোসি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম বিরাঞ্চি নারায়ণ টুডু। দৌপদী মুর্মুর কর্মজীবন শুরু হয়েছিল একজন শিক্ষিকা হিসেবে। দ্রৌপদী মুর্মু ওডিশার প্রাক্তন মন্ত্রী ছিলেন এবং ২০০০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত রায়রাংপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন। 

২০০০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত বিজেপি এবং বিজেডি’র জোট সরকার থাকাকালীন তিনি মন্ত্রীত্ব সামলেছেন। তাঁর দায়িত্বে ছিল পরিবহণ, পশুপালন এবং মৎস্য দফতরের মতো গুরুত্বপূর্ণ বিভাগ। দৌপদী মুর্মু ঝাড়খণ্ডের নবম রাজ্যপাল হিসেবে নিযুক্ত হয়েছিলেন। তিনিই ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল, যিনি রাজ্যপালের পাঁচ বছরের কার্যকালের মেয়াদ সম্পূর্ণ করতে সক্ষম হয়েছিলেন। 

উল্লেখ্য, দৌপদী মুর্মু যদি রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন তাহলে সেক্ষেত্রে তিনিই হবেন দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। এদিকে, হিসেব বলছে, ১৮ টি  বিরোধী দলের সমর্থিত প্রার্থী যশবন্ত সিনহার থেকে কিছুটা রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন দৌপদী মুর্মু।