শুক্রবার, ১০ মে, ২০২৪

দ্রৌপদী না যশবন্ত! শেষ হাসি কে হাসবেন? ভোট গণনা আজ

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ০৯:৫৯ এএম | আপডেট: জুলাই ২১, ২০২২, ০৩:৫৯ পিএম

দ্রৌপদী না যশবন্ত! শেষ হাসি কে হাসবেন? ভোট গণনা আজ
দ্রৌপদী না যশবন্ত! শেষ হাসি কে হাসবেন? ভোট গণনা আজ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রামনাথ কোবিন্দের মেয়াদ সম্পূর্ণ হয়েছে। ইতিমধ্যেই রাইসিনা হিলে দেশের নয়া রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়াও সারা। আজই পরিষ্কার হয়ে যাবে, দ্রৌপদী না যশবন্ত! শেষ হাসি কে হাসবেন? গত সোমবারই সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সংসদে ও বিভিন্ন রাজ্যের বিধানসভায় ভোটদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আজই নির্বাচনের ফলপ্রকাশ। লড়াই এনডিএ প্রার্থী, আদিবাসী সপ্রদায়ভুক্ত তথা ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু বনাম বিরোধী প্রার্থী প্রাক্তন আমলা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার মধ্যে। 

কে হবে দেশের নয়া রাষ্ট্রপতি দ্রৌপদী না যশবন্ত? বৃহস্পতিবার দেশের মানুষ জানতে পারবে, কে হচ্ছেন দেশের ১৫ তম রাষ্ট্রপতি। আজ সকাল ১১ টা থেকে সংসদে ব্যালট গণনা শুরু ৬৩ নম্বর ঘরে। মঙ্গলবারই দেশের সমস্ত রাজ্যের ব্যালট বাক্সগুলি সংসদ ভবনে পৌঁছেছে। সংসদের স্ট্রংরুমে ২৪ ঘণ্টা নিরাপত্তার মধ্যে রাখা হয়। গণনার তত্ত্বাবধান করবেন রাজ্যসভার মহাসচিব পিসি মোদী, নির্বাচনের প্রধান রিটার্নিং অফিসার। পাশাপাশি আশা করা হচ্ছে সন্ধ্যার মধ্যে ফলাফল ঘোষণা করা হবে।

এদিকে, সূত্রের খবর, ক্ষমতাসীন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর পক্ষেই বেশি ভোট যেতে পারে। তেমনটা হলে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পড়ে তিনিই প্রথম আদিবাসী মহিলা হিসেবে দেশের শীর্ষ সাংবিধানিক পদে বসবেন। দেশের নয়া রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই, কারণ ২৪ জুলাই-ই রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হওয়ার কথা। 

উল্লেখ্য, দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সোমবার সংসদ ভবন-সহ ৩১ টি স্থানে এবং রাজ্য বিধানসভাগুলির মধ্যে ৩০টি কেন্দ্র জুড়ে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। লোকসভা ও রাজ্যসভা উভয়েরই সাংসদ, মনোনীত সাংসদ ছাড়া পাশাপাশি রাজ্যের বিধানসভার বিধায়করা রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন। ৭৭৬ জন সাংসদ এবং ৪০৩৩ জন নির্বাচিত বিধায়ক নিয়ে মোট ৪৮০৯ জন নির্বাচক নির্বাচনে ভোট দেওয়ার অধিকারী। যদিও মনোনীত সাংসদ এবং বিধায়ক এবং আইন পরিষদের সদস্যরা নন।