রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

গান্ধীজির দেওয়া উপহারের সেই রুমাল দেখিয়েছিলেন রানি! দ্বিতীয় এলিজাবেথকে স্মরণ মোদীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২, ০৩:৩৫ পিএম

গান্ধীজির দেওয়া উপহারের সেই রুমাল দেখিয়েছিলেন রানি! দ্বিতীয় এলিজাবেথকে স্মরণ মোদীর
গান্ধীজির দেওয়া উপহারের সেই রুমাল দেখিয়েছিলেন রানি! দ্বিতীয় এলিজাবেথকে স্মরণ মোদীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রয়াত হয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। টানা ৭০ বছর রানির সিংহাসনে থাকা দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকাহত ব্রিটেন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে এক দীর্ঘ অধ্যায়ের সমাপ্তি হল। বাকিংহাম প্যালেসকে এক অদ্ভুত শূন্যতা যেন গ্রাস করেছে। ব্রিটেনের পাশাপাশি গোটা বিশ্বজুড়ে শোকের আবহ। বিশ্বের বহু রাষ্ট্রনেতা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকপ্রকাশ করে আজ রানিকে স্মরণ করেছেন। টুইটে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিটেনের রাজ পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে রানি সঙ্গে তাঁর সাক্ষাতের স্মৃতিচারণ করেছেন।

মোদী তাঁর টুইটে লেখেন, রানি দ্বিতীয় এলিজাবেথকে এক প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব হিসেবে স্মরণ করা হবে। তিনি তাঁর দেশকে যে নেতৃত্ব দিয়েছেন, তা অনুপ্রেরণা দেয়। মোদী লিখেছেন, ‘তাঁর মৃত্যুতে আমি ব্যাথিত। তাঁর পরিবার ও ইউকের নাগরিকদের প্রতি আমি সমবেদনা জানাই।’

পরে অন্য এক টুইটে মোদী লিখেছেন, ‘২০১৫ ও ২০১৮ সালে ব্রিটেন সফরের সময়ে আমি রানির সাহচর্য পেয়েছিলাম। ওঁর উষ্ণ অভ্যর্থনা ও আন্তরিকতা ভোলার নয়। উনি আমাকে একটি রুমাল দেখিয়েছিলেন। সেই রুমাল ওঁকে ওঁর বিয়েতে উপহার দিয়েছিলেন মহাত্মা গান্ধী।’

প্রসঙ্গত উল্লেখ্য, স্কটল্যান্ডের সময় অনুযায়ী, বৃহস্পতিবার সন্ধেয় প্রয়াত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। বৃহস্পতিবার বিকেল থেকেই তাঁর শরীরিক অবস্থায় অবনতি হতে শুরু করে। তাঁর শরীর কেমন রয়েছে তা নিয়ে একটা ধোঁয়াশা ছিলই। শেষপর্যন্ত বাকিংহাম প্যালেস থেকে তাঁর মৃত্যুর খবর ঘোষণা করা হয়। মৃত্যুকালে রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর।

১৯৫২ সালে রানির পদ বসার পর থেকে টানা ৭০ বছর ব্রিটেনের রানি ছিলেন দ্বিতীয় এলিজাবেথ। বাকিংহাম প্যালেস থেকে এক বার্তায় বলা হয়েছে, বালমোরে আজ বিকেলে প্রয়াত হয়েছেন দ্বিতীয় এলিজাবেথ। জুনেই বেশ ধুমধাম করে রানির ৭০ বছর ক্ষমতায় থাকা উদযাপিত হয়েছিল। প্রথম এলিজাবেথের পর দ্বিতীয় এলিজাবেথই হলেন সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রানি। দুনিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনারও সাক্ষী থেকেছেন দ্বিতীয় এলিজাবেথ। এর মধ্যে তিনি সাক্ষী থেকেছেন, মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যা, মানুষের চাঁদে পা রাখা, বার্লিন প্রাচীরের ভাঙন ও কোভিডের মতো অতিমারীর ঘটনার।