শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‘BJP-র নয়া আইডিয়া, ভারত জোড়ো যাত্রা বন্ধ করতে করোনার বাহানা দিচ্ছে’! অভিযোগ রাহুলের

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২, ০৫:১৭ পিএম | আপডেট: ডিসেম্বর ২২, ২০২২, ১১:২০ পিএম

‘BJP-র নয়া আইডিয়া, ভারত জোড়ো যাত্রা বন্ধ করতে করোনার বাহানা দিচ্ছে’! অভিযোগ রাহুলের
‘BJP-র নয়া আইডিয়া, ভারত জোড়ো যাত্রা বন্ধ করতে করোনার বাহানা দিচ্ছে’! অভিযোগ রাহুলের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও ফিরছে সেই করোনা আতঙ্ক। চিনে নতুন করে করোনা মাথাচাড়া দিয়ে উঠেছে। করোনার বাড়বাড়ন্ত নতুন করে সেদেশে আতঙ্ক সৃষ্টি করেছে। এদিকে, চিনে যখন এই পরিস্থিতি, ঠিক তখন ভারতেও ঢুকে পড়েছে আতঙ্ক। ইতিমধ্যেই ভারতে ঢুকে পড়েছে নয়া কোভিড ভ্যারিয়ান্ট। ভারতে হদিশ মিলেছে অতি সংক্রামক কোভিড ভ্যারিয়ান্ট BF.7-এর। এদিকে, দেখতে দেখতে ১০০ দিন পেরিয়ে গিয়েছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। কিন্তু করোনা নিয়ে ইতিমধ্যেই সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে সতর্ক করেছে কেন্দ্র সরকার। পাশাপাশি এই আবহে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেও চিঠি দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। চিঠিতে, জাতির স্বার্থে ‘ভারত জোড়ো যাত্রায়’ যাতে কোভিডবিধি কঠোরভাবে মেনে চলা হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে কংগ্রেস নেতাকে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ইতিমধ্যেই তিনি চিঠি লিখে কংগ্রেস নেতাকে জানিয়েছেন, যদি কংগ্রেসের এই জনসংযোগ যাত্রায় কোভিড প্রোটোকল মেনে চলা সম্ভব না হয়, তাহলে এই যাত্রা বন্ধ করা উচিত। এবার এই নিয়ে মুখ খুললেন খোদ রাহুল গান্ধী। তিনি অভিযোগ করলেন যে, বিজেপি যেভাবেই হোক এই যাত্রাকে রুখতে চাইছে। আর তাই এই যাত্রা বাতিল করতে চাইছে চিনের করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তের কথা বলে। তিনি দাবি করেছেন যে, ‘ওরা ভারতের সত্যকে ভয় পাচ্ছে।’ ঠিক কী বলেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি? রাহুল গান্ধীকে বলতে শোনা গিয়েছে যে, ‘এটা বিজেপির নতুন আইডিয়া। আমাকে চিঠি লিখে বলা হয়েছে, কোভিড আসছে, তাই যাত্রা বন্ধ করতে হবে। এসবই যাত্রা বন্ধ করার বাহানা। ওরা ভারতের সত্যকে ভয় পাচ্ছে।’

বুধবারই রাহুল গান্ধীকে ‘ভারত জোড়ো যাত্রা’ বাতিল করতে অনুরোধ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য, দেশে ফের যাতে করোনা মহামারীর রূপ না নেয়, সেদিকে নজর রেখে জাতীয় স্বার্থে ভারত জোড়ো যাত্রা বাতিল করা উচিত। যদিও কংগ্রেস এর নেপথ্যে রাজনীতিই দেখছে। কেন্দ্রীয় মন্ত্রীর এই চিঠির জবাবে কংগ্রেস সদ্য সমাপ্ত গুজরাট বিধানসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচার অভিযান তুলে ধরেছে। কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেছেন যে, ‘কংগ্রেসের এই যাত্রা নিয়ে ভয় পাচ্ছে বিজেপি। রাহুল গান্ধী ভাল সাড়া পাচ্ছেন এবং এই বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।’ এদিন সেই সুর শোনা গেল শতাব্দী প্রাচীন এই দলের প্রাক্তন সভাপতির গলাতেও।

এদিকে শুধু চিন নয়, জাপান, দক্ষিণ করিয়া, আমেরিকা, ব্রাজিলের মতো দেশগুলিতেও নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ঝড়ের গতিতে বাড়ছে। তাই স্বাভাবিকভাবেই ফের সতর্ক হচ্ছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ইতিমধ্যেই রাজ্যগুলিকে ফের করোনা নিয়ে একাধিক নির্দেশিকা দিয়ে দিয়েছে। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী লোকসভাতেও করোনা সংক্রান্ত বিষয়ে সকলকে সতর্ক করেছেন। সংসদে সকলকে মাস্ক পরার পরামর্শ দিয়ে সামাজিক দূরত্ব বজায় ও স্যানিটাইজার ব্যবহার করার আবেদন জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই আন্তর্জাতিক পর্যটকদের ২ শতাংশকে বৃহস্পতিবার থেকে করোনা পরীক্ষা করে দেখার প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ভারতে ইতিমিধ্যেই হদিশ মিলেছে অতি সংক্রামক কোভিড ভ্যারিয়ান্ট BF.7-এর। জানা গিয়েছে, ভারতে ৪ জনের শরীরে এই নতুন প্রজাতির করোনার হদিশ মিলেছে। দেশে করোনার এই নয়া অতি সংক্রামক প্রজাতির হদিশ মিলতেই নড়েচড়ে বসেছে কেন্দ্র। কেন্দ্রের পক্ষ থেকে এই নয়া স্ট্রেনের সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। বিমানবন্দরে বিদেশ থেকে আগত যাত্রীদের র‍্যাপিড টেস্টের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। পাশাপাশি সমস্ত রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে।