শুক্রবার, ১৭ মে, ২০২৪

‘রাজস্থান পুরুষের রাজ্য, তাই ধর্ষণে এক নম্বরে’! রাজস্থানের মন্ত্রীর মন্তব্যে সমালোচনার ঝড়

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১০, ২০২২, ১২:২৪ পিএম | আপডেট: মার্চ ১০, ২০২২, ১২:৫৪ পিএম

‘রাজস্থান পুরুষের রাজ্য, তাই ধর্ষণে এক নম্বরে’! রাজস্থানের মন্ত্রীর মন্তব্যে সমালোচনার ঝড়
‘রাজস্থান পুরুষের রাজ্য, তাই ধর্ষণে এক নম্বরে’! রাজস্থানের মন্ত্রীর মন্তব্যে সমালোচনার ঝড়

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজস্থান ধর্ষণে এক নম্বরে! আর তার কারণ কী? কারণ ব্যাখ্যা করতে গিয়ে যা বললেন সে রাজ্যের মন্ত্রী তাতে তৈরি হয়েছে বিতর্ক। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের মন্ত্রীসভার সদস্য তথা রাজস্থানের পরিষদীয় মন্ত্রী শান্তি ধারিওয়াল দাবি করেছেন যে, ‘রাজস্থান পুরুষের রাজ্য, তাই ধর্ষণে এক নম্বরে’। তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতে সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। 

গতকাল, বুধবার রাজস্থানে বিধানসভা অধিবেশন চলাকালীন শান্তি ধারিওয়াল বলেন, ‘আমরা ধর্ষণের নিরিখে প্রথমে রয়েছি। এই বিষয়ে কোনও সন্দেহই নেই। কেন আমরা এ বিষয়ে এগিয়ে? রাজস্থান আসলে পুরুষদের রাজ্য’!

রাজস্থানের মন্ত্রী এহেন মন্তব্যে তুমুল সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। তৈরি হয়েছে নয়া বিতর্ক। কংগ্রেসের এই মন্ত্রীর মন্তব্যে সরব হয়েছেন বিরোধীরা। রাজস্থানের বিজেপির সভাপতি সতীশ পুনিয়া, মুখপাত্র শেহজাদ এবং জাতীয় মহিলা কমিশনের পক্ষ থেকে রেখা শর্মা এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন। 

এই মন্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন বিজেপির মুখপাত্র শেহজাদ। তিনি ক্যাপশনে লিখেছেন, ‘ঘেন্না হচ্ছে কিন্তু কংগ্রেস মন্ত্রীর মন্তব্যে অবাক হচ্ছি না।’ এখানেই শেষ নয়, তিনি আরও বলেছেন যে, ‘রাজস্থানের মন্ত্রী হেসে হেসে বিধানসভায় বললেন রাজস্থান ধর্ষণের নিরিখে নম্বর ওয়ান। কর্ণাটকের কংগ্রেস মন্ত্রীর পর এবার রাজস্থান। প্রিয়াঙ্কা গান্ধী চুপ করে বসে দেখছেন।’

বিজেপির পাশাপাশি রাজস্থানের এই মন্তব্যের বিরুদ্ধে সরব হয়েছেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। তিনি টুইট করে বলেন, ‘রাজস্থানের মহিলারা অসুরক্ষিত কারণ এখানে মন্ত্রীরা এভাবে কথা বলেন। যদি রাজ্যের মন্ত্রীই এভাবে কথা বলেন, তাহলে রাজ্যের নারীরা কীভাবে সুরক্ষিত থাকবে?’ জাতীয় মহিলা কমিশনের পক্ষ থেকে কংগ্রেসের এই মন্ত্রীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার কথাও ভাবনাচিন্তা হচ্ছে বলে জানান তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকমাস আগেই কর্ণাটকের মন্ত্রীর এ ধরনের মন্তব্যে ব্যাপক তুমুল আলোড়ন তৈরি হয়েছিল। আর এবার রাজস্থানের মন্ত্রীর এমন বিতর্কিত মন্তব্য। এদিকে, কংগ্রেসে সক্রিয়ভাবে নিজের দায়িত্ব পালন করা শুরু করতেই বারবার মহিলাদের সম্মান এবং ক্ষমতায়নের জন্য সরব হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। সেখানে দাঁড়িয়ে, তাঁর দলের নেতাদের এহেন মন্তব্যে কার্যত অস্বস্তিতে দল।