বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

বাবা টিভি মেকানিক, স্বপ্নের উড়ান মেয়ের! দেশের প্রথম মুসলিম মহিলা ফাইটার পাইলট হবেন সানিয়া

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ১০:০৯ পিএম | আপডেট: ডিসেম্বর ২৪, ২০২২, ০৪:০৯ এএম

বাবা টিভি মেকানিক, স্বপ্নের উড়ান মেয়ের! দেশের প্রথম মুসলিম মহিলা ফাইটার পাইলট হবেন সানিয়া
বাবা টিভি মেকানিক, স্বপ্নের উড়ান মেয়ের! দেশের প্রথম মুসলিম মহিলা ফাইটার পাইলট হবেন সানিয়া

বাবা টিভি মেকানিক৷ জীবনে চলার পথে ছিল হাজারও বাধা-বিপত্তি। সেই মেয়েই আজ ছুঁয়ে ফেলেছেন ছেলেবেলার স্বপ্ন। স্রেফ লড়াই করার মানসিকতা, পরিশ্রম ও অদম্য জেদকে আঁকড়েই স্বপ্নপূরণ করে ফেলেছেন তিনি৷ আসলে প্রবল ইচ্ছাশক্তি আর মনে অদম্য জেদ থাকলে যে কোনও কিছুই অসম্ভব নয়, তা ফের একবার প্রমাণ করে দেখিয়েছেন তিনি।

উত্তরপ্রদেশের মির্জাপুরের বাসিন্দা সানিয়া মির্জা, তিনিই হতে চলেছেন দেশের প্রথম মহিলা ফাইটার পাইলট। এনডিএ অর্থাৎ ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি পরীক্ষায় ১৪৯ তম স্থান অর্জন করে করেছেন নিজের স্বপ্ন পূরণ। আগামী ২৭ ডিসেম্বর থেকে পুনেতে শুরু হচ্ছে সানিয়ার প্রশিক্ষণ। তারপরই উত্তরপ্রদেশ তো বটেই, সমগ্র দেশের প্রথম মহিলা মুসলিম ফাইটার পাইলট হবেন তিনি।।

যদিও জীবনের লক্ষ্য পূরণের পথটা এত সহজ ছিল না সানিয়ার৷ মির্জাপুর থেকে আরও ১০ কিলোমিটার ভিতরে যশোভার গ্রামের বাসিন্দা সানিয়া। বাবা শহিদ আলী একজন টিভি মেকানিক। গ্রামেই একটি ছোট্ট দোকান চালান তিনি। ছোটবেলা থেকেই হিন্দি মিডিয়ামে পড়াশোনা সানিয়ার৷ গ্রামের স্কুল থেকেই দশম শ্রেণি পাস করার পর মির্জাপুরে এসে দ্বাদশ শ্রেনির পড়া শেষ করেন তিনি৷ আর দ্বাদশ পাসের পর মির্জাপুরেরই একটি কোচিংয়ে এনডিএ-র জন্য প্রস্তুতি নেওয়া শুরু।

তবে প্রথমবারের চেষ্টায় সাফল্য পাননি সানিয়া৷ তবে তিনি যে হাল ছাড়ার পাত্রী নন। আরও কঠোর পরিশ্রম করে অবশেষে দ্বিতীয়বারের চেষ্টায় এই কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি। চলতি বছর NDA পরীক্ষায় মোট ৪০০টি আসন ছিল। যার মধ্যে দুটি আসন ছিল ফাইটার পাইলটদের জন্য। তার মধ্যে একটি আসন সানিয়ার নামে।

চলতি বছরের এনডিএ-র ফল প্রকাশের পরই সারা দেশে খবরের শিরোনামে আসেন উত্তরপ্রদেশের মির্জাপুরের এই কন্যা। তাঁর কৃতিত্বে যেমন গর্বিত পরিবার, তেমনই গ্রামের সকল মানুষও সানিয়ার সাফল্যে উচ্ছ্বসিত। সানিয়ার বাবা জানান, ছোট থেকে পড়াশুনার প্রতি মনোযোগী ছিল মেয়ে। বরাবরই ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের ইচ্ছে ছিল। আর লক্ষ্যে অবিচল থেকে অবশেষে হয়েছে সেই স্বপ্নপূরণ।

নিজের জীবনের অনুপ্রেরণা হিসেবে সানিয়া জানাচ্ছেন দেশের প্রথম মহিলা ফাইটার পাইলট অবনী চতুর্বেদীর নাম৷ সানিয়ার কথায়, "দেশের প্রথম মহিলা ফাইটার পাইলট অবনী চতুর্বেদীকে আমি আমার আদর্শ মনে করি৷ আমি সায়েন্সে বরাবরই খুব আগ্রহী। ছোট থেকেই ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখতাম। তবে আমি শুধুমাত্র হিন্দি মিডিয়ামেই পড়াশোনা করেছি। যখন প্রস্তুতি নিচ্ছিলাম, পরিচিত সকলেই আমাকে হিন্দি-ইংরেজি মাধ্যম নিয়ে ভয় দেখিয়েছিল, বলত ফোর্সে ইংরেজি জানা একান্ত দরকার। তবে তা নিয়ে আমি কোনও সমস্যায় পড়িনি।"

বটেই তো! যে মেয়ে NDA পরীক্ষায় ১৪৯ র‍্যাঙ্ক করেছেন তাঁর কাছে আর কোনও সমস্যাই যে বাধা হয়ে দাঁড়াবে না, তা বলাই বাহুল্য! আপাতত পুনেতে NDA অ্যাকাডেমিতে ট্রেনিংয়ে যোগ দেওয়ার অপেক্ষায় দিন গুনছেন সানিয়া৷ আগামী ২৭ ডিসেম্বরই সেই মাহেন্দ্রক্ষণ।